Tuesday , 17 July 2018
Breaking News
Home » সুপারহিরো অরিজিন » সুপারহিরো অরিজিন : Doctor Fate

সুপারহিরো অরিজিন : Doctor Fate

সুপারহিরো অরিজিন : Doctor Fate

1

Superhero Origin : Doctor Fate

Dr.Fate, DC Comics কর্তৃক পাবলিশড একটি জনপ্রিয় সুপারহিরো ক্যারেক্টার।1940 সালে Fun Comics এ ডেবুট হয় Dr.Fate ,তার মানে ব্যাটম্যান ডেবুট এর এক বছর পরই ডেবুট হয় Dr.Fate এর।

Dr.Fate. সম্পর্কে বলার আগে Nabu এর সংক্ষিপ্ত পরিচয় দেই।

ইউনিভার্স এর শুরুতে ২ ধরনের গডস ছিলো, Lords of Chaos এবংLords of Orders।এরা যার যার জায়গায় গড,তবে ইউনিভার্স এ Orders Or Chaos কার আধিপত্য থাকবে তা নিয়ে নিজেদের মধ্যে ঝগড়া শুরু হয়ে যায়।
Nabu The Wise হচ্ছে ওই Lords of Order দের একজন।

Origin:-

ফার্স্ট এভার ড.ফেইট(Kent Nelson):- কেন্ট ও তার বাবা Sven Nelson যিনি একজন প্রত্নতাত্ত্বিকবিদ ও তাঁর ছেলে Kent Nelson উর উপত্যকায় একটি অভিযানে যান,যেখানে তার পিতার একটি মন্দির দেখতে পান এবং সেখানে যান।
সেখানে তারা Nabu the wise এর টোম্ব দেখতে পান।কেন্ট সেটাকে খুলে ফেলে এবং Nabu পুনরুজ্জীবিত হয়।কিন্তু ঘটনা হচ্ছে যেই কিনা ওই টোম্বটা খুলতে যাবে তখনই একটা বিষাক্ত গ্যাস চারিদিকে ছড়িয়ে পড়বে।
তো Sven ওইখানেই মারা যান।Nabu এতে কিছুটা কষ্ট পায় এবং কেন্ট এর প্রতি সমবেদনা জানায়।
Nabu সিদ্ধান্ত নেয় যে সে কেন্ট কে যাদুকরী জিনিস শেখাবে।বিশ বছর Nabu কেন্ট কে যাদুকরী বিষয়ে দক্ষ করে তোলে আর The Helmet of Fate,The Amulet of Anubis এবং The Cloak of Destiny দেয়।আমেরিকায় ফিরে এসে কেন্ট Justice society of America’য় যোগ দেয় এবং তার নাম হয়ে যায় Dr.Fate ।

সেকেন্ড ড.ফেইট(Linda Strauss):- Kent এর মৃত্যুর পর Nabu এরিক স্ট্রস ও তার সৎমা লিন্ডাকে নেক্সট Dr. Fate হিসেবে মনোনীত করেন এবং দু’জনকে একটি একক সত্তার মধ্যে Dr.Fate হিসেবে একীভূত করেন।মানে হোস্ট দুইজন।
যাইহোক,Desaad এর সাথে এক যুদ্বে Erik মারা যায় এবং লিন্ডাকে একক Dr.Fate হতে জোর করে।কিন্তু A Lord of Chaos এর হাতে লিন্ডাও মারা যায়।
পরে Nabu তাদের আত্মা ইউজিন এবং ওইয়ান্ডা’র দেহে স্থানান্তরিত করে।

থার্ড ড.ফেট(Inza Nelson):- কেন্ট নেলসন এবং ইনযা নেলসন এর আত্মা কোন একটা ফ্যান্টাসি ওয়ার্ল্ড এর মধ্যে নির্বাসিত থাকে।Kent এবং Inza দুজনকেই পুনঃজীবিত করা হয় কিন্তু Younger Bodies হিসেবে Inza ই নেক্সট ডক্টর ফেইট হতে পারবে।ডক্টর ফেট হিসেবে Inza অনেক শক্তিশালী,বেপরোয়া এবং প্রখর হয়ে ওঠে যার ফলে কেন্ট থেকে তার অস্থায়ী বিচ্ছেদ হয়।Inza কিছুদিন Dr.Fate এর পাওয়ার ঠিকমতো ইউস করতে পারে নি,পরে সে আবিষ্কার করে যে T’Giian যে কিনা A lord of Chaos,Dr.Fate এর হেলমেটটা ব্যবহার করছে। Inza বুঝতে পারে যে সে কেন তার পাওয়ার এর ব্যবহার করতে পারছে না এবং তার প্রয়োকৃত যাদু বিশৃঙ্খলতায় পরিবর্তিত হচ্ছে।তখন Kent Inza এর সাথে যোগ দেয় এবং T’Giian কে হারাতে সক্ষম হয়। তখন Nelson’s (Kent&Inza) Dr.Fate হিসেবে একক সত্তা লাভ করতে সক্ষম হয়।

ফোর্থ ড. ফেইট:- The Nelsons রিটায়ার করার পর ড.ফেইট হয় Jared Steven যে কিনা একজন হায়ার করা স্মাগলার ছিল।সে মিশরীয় টোম্ব থেকে Fates Artifacts রিকভার করে।
এরই মধ্যে আর্টিফ্যাক্টস সংগ্রহ করতে গিয়ে নেলসনরা দুই ডিমনের হাতে খুন হয়।ওইখানে জারেড Amulet অস্ত্র হিসেবে ব্যবহার করে এবং একটা এক্সপ্লোড এ ড.ফেইট এর প্রায় সবগুলো স্কিল জারেড এর মধ্যে চলে আসে এবং সে হয়ে যায় ড. ফেইট। তার ডান চোখের উপর একটা লাল চিরের মত দাগ ও আছে।
জারেড পরে Mordru দ্বারা নিহত হয় যে কিনা Chaos এর সকল এজেন্ট দের মেরে ফেলে এবং ফেট এর সকল আর্টিফ্যাক্টস নিজের করে নেয়।

ফিফথ ড. ফেইট:-Jared এর মৃত্যুর পর Hector Hall হয় নিউ ড.ফেইট।
নবজন্মিত হেক্টরকে প্রোটেক্ট করার জন্যে জাস্টিস সোসাইটি রিফর্মড করা হয়।হেক্টরের বডি ছিল মূলত The Hawks এর Biological son.

Hector এর পর ড. ফেট হয় kent V. Nelson যে কি না কেন্ট এর GrandNephew ছিল ।
বর্তমানে ড. ফেট হিসেবে আছে Khalid bin Nassour নামের একজন ছাত্র।

Fate এর Helmet,Amulet আর Cloak এর সংক্ষিপ্ত বর্নণা দেয়া হল:-

The Helmet of fate:-

The Helmet of Fate DC ইউনিভার্স এর সবচাইতে পাওয়ারফুল ম্যাজিক্যাল আর্টিফ্যাক্ট হিসেবে পরিচিত,এটি যে-ই পরুক না কেনো সরাসরি Nabu এর পাওয়ার Possess করতে পারবে।এই হেলমেট হোস্টকে গড এর ভেলোসিটি দিতে পারে।তাছাড়া হেলমেট তার হোস্টকে ইউনিভার্স এর ক্রিয়েশন,সিক্রেটস আর সীমা-পরিসীমা সম্পর্কেও ধারনা দেয়।Helmet তার নিজস্ব ইউনিভার্স ধারণ করে আছে।
ফেট ছাড়াও এখন পর্যন্ত যারা এই হেলমেট পরিধান করেছে তারা হচ্ছে:-

The Spectre

Martian Manhunter

Mordu

Detective Chimp

Kulak

Sand

Amulet of Anubis:
কবজের মত দেখতে ফেট এর এমুলেট হোস্টকে টেলেপ্যাথিক পাওয়ার প্রদান করে।এটি এমন একটা ডিমেনশন ধারণ করে যেখানে অনেক Soul ধারণ করা আছে,একই সাথে আগে যত ড.ফেট ছিলো তাদেরও আত্মা ধারণ করা আছে।
এছাড়া এর দ্বারা ড.ফেট ভিকটিমকে ওই ডিমেনশনে নিয়ে গিয়ে আগের যত ফেট ছিলো সবার স্পেল ইউস করতে পারে ভিকটিমের উপর।Amulet ও তার নিজস্ব ইউনিভার্স ধারণ করে।

Cloak of Destiny:-

এমএটা একটা কেইপ এর মত স্টাফ যা ড.ফেট পরিহিত অবস্থায় থাকে,তবে এটা কোনো সাধারণ কেপ নয়।এটি ফেট হোস্টকে যেকোনো আঘাত থেকে রক্ষা করতে পারে,স্ট্রেথ-স্পীড বাড়াতে সাহায্য করে।তাছাড়া এটি বিভিন্ন রকমের ব্লাস্ট আর এনার্জি অবসর্ব করতে পারে

ড.ফেট এর হোস্ট এই Helmet,Amulet আর Cloak পায়।

এছাড়াও আছে Tower of Fate.

Tower of Fate হচ্ছে একটা টাওয়ার যা টাইম-রিয়েলিটি-স্পেস উর্ধ্বে,এক কথায় এটি এমন একটি জিনিস যা সব রিয়ালিটিতেই এক্সিস্ট করে কিন্তু কোন রিয়ালিটিতেই এক্সিস্ট করে না।এটা খোজে পাওয়ার সামর্থ্য শুধুমাত্র The Spectre ছাড়া আর কারোর ই নেই।এটা অনেকটা Constantine এর House of Mystery এর মতই।

Powers and abilities:-

★Mastery of Magic
★Spellcasting
★Flight
★Super-strength
★Invulnerability
★Telekinesis&Telepathy,
★Pyrokinesi
★Lightning Manipulation

বলা বাহুল্য যে Dr.Fate হচ্ছে কমিক ইউনিভার্সের অন্যতম শক্তিশালী সত্ত্বা,Dr.Fate হচ্ছে Lords of Order এর Legacy,DC universe এ সবচাইতে পাওয়ারফুল Sorcerer in Cosmos।

Dr.Fate যে কারো Soul থেকে তার পুরো বৃন্তান্ত বলে দিতে পারে।যেমন Fate ব্যাটম্যান,সুপারম্যান,মারশিয়ান ম্যানহান্টার…সবাইকে চিনে।তাদের জন্ম,তাদের উদ্দেশ্য,তাদের সিক্রেটস সব বলে দিতে পারে।

ফেট এক ডিমেনশন থেকে অন্য ডিমেনশনে যাত্রা করতে পারে,সে পুরো জাস্টিস লীগকে কয়েকবারই এরকম টাইম ট্রাভেল করিয়েছে।

ফেট এর অন্যতম সুপারকুল পাওয়ার হল SHAZAM এর স্পেল তার উপর কাজ করে না।এটা সে নিজের উপর থেকে অন্যকারোর উপর ফেলে দিতে পারে।

ড.ফেট আবহাওয়া চেঞ্জ করে দিতে পারে।

ফেট একবার মৃত ওন্ডার ওম্যানকে পুনঃজীবিত করেছিল আর হ্যাল জর্ডান এর Soul Spectre থেকে নিয়ে এসেছিল।

ফেট দুইজন লর্ড অফ Chaos(ইয়েন এবং ভেনডিমন) কে ইতিমধ্যেই হারিয়ে দিয়েছে। তাছাড়া সে একবার ইভিল সুপারম্যানকে নক আউট করে দিয়েছিল।

ফেটকে মাইন্ড কন্ট্রোল করা যায় না, ম্যাজিক স্পেল ব্যবহার করে মাইন্ড কন্ট্রোলড যে কাওকে সে মুক্ত করে দিতে পারে।

ফেট ওইসব জায়গায় টিকে থাকতে পারে যেখানে কোন রিয়ালিটি নেই।এমনকি যেখানে মৃত্য ছাড়া আর কিছু নেই সেখানেও সে সারভাইভ করতে পারে।

ফেট সব ডিমেনশনেই ট্রাভেল করতে পারে,Spectre Dr.Fate কে ইনফিনিট ডাইমেনশনে বন্দী করে দিয়েছিলো কিন্তু সে ওইখান থেকেও ফিরে এসেছে।

ফেট এর Telekinesis পাওয়ার ও অসম্ভব শক্তিশালী,ফেট ট্যালিপ্যাথি এর মাধ্যমে একটা প্ল্যানেট কে সরিয়ে দেয়ার মত ক্ষমতা রাখে।

ফেট একবার এক গড দ্বারা তৈরী ম্যাজিকাল ফোর্সফিল্ড ভেঙে দিয়েছিল যেটা ডেডম্যান পারেনি।

একবার সুপারম্যান তার সুপারস্পীড ইউস করেও ফেটকে ধরতে পারে নি।

ড.ফেট টাইম ম্যানুপুলেশন করতে পারে,সে কোন কিছুকে অতীতে ফেলে দিয়ে আসতে পারে কিংবা অতীতের কোন কিছু বর্তমানে নিয়ে আসতে পারে।জাস্টিস লীগকে কয়েকবার সে টাইম ট্রাভেল সহ বিভিন্ন ডিমেনশনে নিয়ে গিয়েছে,তাছাড়া সে টাইম এবং স্পেস দুটারই সীমা সম্পর্কে অবহিত।

ড.ফেইট পরোক্ষভাবে ইমমোর্টাল।

Team affiliations

(Kent):
All-Star Squadron
Justice Society of America
Lords of Order

(Kent, Strauss):
Justice League

(Hall):
Justice Society of America
Sentinels of Magic

(Kent V.):
Justice Society of America

– ধন্যবাদ।

সুপারহিরো অরিজিন : Doctor Fate Superhero Origin : Doctor Fate Dr.Fate, DC Comics কর্তৃক পাবলিশড একটি জনপ্রিয় সুপারহিরো ক্যারেক্টার।1940 সালে Fun Comics এ ডেবুট হয় Dr.Fate ,তার মানে ব্যাটম্যান ডেবুট এর এক বছর পরই ডেবুট হয় Dr.Fate এর। Dr.Fate. সম্পর্কে বলার আগে Nabu এর সংক্ষিপ্ত পরিচয় দেই। ইউনিভার্স এর শুরুতে ২ ধরনের গডস ছিলো, Lords of Chaos এবংLords of Orders।এরা যার যার জায়গায় গড,তবে ইউনিভার্স এ Orders Or Chaos কার আধিপত্য থাকবে তা নিয়ে নিজেদের মধ্যে ঝগড়া শুরু হয়ে যায়। Nabu The Wise হচ্ছে ওই Lords of Order দের একজন। Origin:- ফার্স্ট এভার ড.ফেইট(Kent Nelson):- কেন্ট ও তার বাবা Sven…

Review Overview

User Rating: Be the first one !
0
Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

About Admin