Friday , 22 June 2018
Breaking News
Home » হলিউড মুভি রিভিউ » Inglourious Basterds (2009) – দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং সবমিলিয়ে ছবিটি প্রচন্ড মজার একটি ছবি

Inglourious Basterds (2009) – দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং সবমিলিয়ে ছবিটি প্রচন্ড মজার একটি ছবি

Inglourious Basterds (2009) – দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং সবমিলিয়ে ছবিটি প্রচন্ড মজার একটি ছবি

Kai Po Che

Inglourious Basterds মুভি ইনফোঃ

Movie Name: Inglourious Basterds (2009)
IMDb Rating: 8.3/10
Rotten Tomatoes Fresh Score: 88%
Rotten Tomatoes Audience Score: 87%
Directed: Quentin Tarantino
Produced: Lawrence Bender
Written: Quentin Tarantino
Starring: Brad Pitt, Christoph Waltz, Michael Fassbender, Eli Roth, Diane Kruger, Daniel Brühl, Til Schweiger, Mélanie Laurent
Release date: May 20, 2009 (Cannes), August 20, 2009 (Germany), August 21, 2009 (United States)
Running time: 153 minutes
Country: United States, Germany
Language: English, German, French
Budget: $70 million
Box office: $321.5 million

EInglourious Basterds মুভি রিভিউঃ

দ্বিতীয় বিশ্বযুদ্ধ পৃথিবীর ইতিহাসের সম্ভবত সবচেয়ে করুণ বিপর্যয়। কিন্তু, Quentin Tarantino এর ভিতর থেকেও মজার-মজার সব অদ্ভুত কান্ড-কারখানা তুলে এনেছেন। ছবিটিকে ঐতিহাসিক চলচ্চিত্রের ক্যাটেগরিতে ঠিক ফেলা যায় না। তারচেয়ে বরং এটাকে Quentin Tarantino’র একটি “মাস্টারপিস” বা “আর্টের” সাথে তুলনা করা যায়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ইতিহাস সবারই মোটামুটি জানা। ইতিহাসের বিস্তারিত ঘটনা যারা না জানেন, তাদেরও আমার মত ছবিটির রস আস্বাদনে কোনও সমস্যা হবে না।পুরো ছবির গল্প বলা হয়েছে তিনটি খণ্ড-কাহিনীতে । লে: অ্যল্ডো ( Brad Pitt ) আট জনের একটি দল নিয়ে Nazi (নাৎসি) দখলকৃত ফ্রান্সে একটি মিশনে যায়। আমেরিকান এই গুপ্ত দলটির সদস্যরা ছদ্মনামে বাষ্টার্ডস বলে পরিচিত। তাদের মিশন, গোপনে Nazi (নাৎসি) দেরকে হত্যা করা।

ছবিটির বিপরীত চরিত্র কর্নেল হ্যন্স ল্যান্ডা (Christoph Waltz) ছবিটির অন্যতম মূল আকর্ষণ। ফ্রান্সে’র মানুষ গোপনে তাকে “Jew Hunter” বলে ডাকে। তার কাজ হল গোপনে লুকিয়ে থাকা ইহুদীদের খুঁজে বের করে হত্যা করা। শেয়ালে মত ধূর্ত, শকুনের মত ধারাল চোখ আর কুকুরের মত প্রখর ঘ্রাণ শক্তিধারী এই ভদ্রলোক পুরো ছবি জুড়ে দর্শকদেরকে উৎকণ্ঠায় রাখেন।

ছবিটির তৃতীয় খন্ডকাহিনী একটি ইহুদী রিফিউজি মেয়েকে (Shosanna Dreyfus) নিয়ে। তার চেখের সামনে পরিবারের বাকি সবাইকে মেরে ফেলা হয়। আর তাই, সেই জার্মনদের উপর প্রতিশোধের আগুণ সে বাকি জীবন ধরে পুষে রাখে। ছবিটির তিনটি খন্ডগল্পই একে অপরের সাথে সম্পর্কযুক্ত।

ব্যক্তিগত ভাবে আমি যুদ্ধের ছবির খুব বেশি একটা ভক্ত না। কিন্তু, এই ছবিতে আট স্ফূর্তিবাজ “বাষ্টার্ডের” মজার সব কান্ডখানা দেখেই মনটা ভরে গেল। কখনও কল্পনাও করিনি যুদ্ধ এত মজার হতে পারে । Quentin Tarantino’র এই “Dark comedy” র উপস্থিতি অবশ্য তার অন্যান্য ছবিগুলোতেও দেখা যায়। এছাড়া, Brad pitt এর মজার উচ্চারণ ভঙ্গি আর কৌতুকপূর্ণ অভিনয় পুরো ছবিজুড়ে মাতিয়ে রাখে।

সবমিলিয়ে Inglourious Basterds ছবিটি প্রচন্ড মজার একটি ছবি! এটি কোনও তথ্যবহুল ডকুমেন্টারী নয়। Tarantino তার নিজস্ব ভঙ্গিমায় খুব মজা করে এই ছবিটি বানিয়েছেন। যারা সেই মজা নিতে চান.. তাদের জন্য ছবিটি এক বাটি মধুর মতই অমৃত ! ছবিটির “সিনেমাটোগ্রাফী” এবং মিউজিকের কথা আর না-ই বা বললাম..

ধন্যবাদ সবাইকে।

Inglourious Basterds (2009) - দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং সবমিলিয়ে ছবিটি প্রচন্ড মজার একটি ছবি Inglourious Basterds মুভি ইনফোঃ Movie Name: Inglourious Basterds (2009) IMDb Rating: 8.3/10 Rotten Tomatoes Fresh Score: 88% Rotten Tomatoes Audience Score: 87% Directed: Quentin Tarantino Produced: Lawrence Bender Written: Quentin Tarantino Starring: Brad Pitt, Christoph Waltz, Michael Fassbender, Eli Roth, Diane Kruger, Daniel Brühl, Til Schweiger, Mélanie Laurent Release date: May 20, 2009 (Cannes), August 20, 2009 (Germany), August 21, 2009 (United States) Running time: 153 minutes Country: United States, Germany Language: English, German, French Budget: $70 million Box office: $321.5 million EInglourious Basterds মুভি রিভিউঃ দ্বিতীয়…

Review Overview

User Rating: 4.9 ( 1 votes)
0
Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

About Admin