Monday , 21 May 2018
Breaking News
Home » সুপারভিলেন অরিজিন » সুপারভিলেন অরিজিন : Loki

সুপারভিলেন অরিজিন : Loki

আজ কথা বলবো মার্ভেল ইউনিভার্সের ভয়ংকর ভিলেন লোকিকে নিয়ে

১৯৪৯ এর আগস্টে Venus নামের এক Non-Canon কমিক সিরিজে Loki’র যাত্রা শুরু। তবে মার্ভেলের Canon সিরিজে তার আগমন ঘটে অক্টোবর ১৯৬২’র Journey Into Mystery #85 ইস্যুতে। এই চরিত্রের স্রষ্টা তিন কিংবদন্তি- Stan Lee, Larry Lieber এবং Jack Kirby. Norse মিথোলজির God Of Mischief এর অনুকরণেই এই ক্যারেক্টারের সৃষ্টি।

1

Supervillains Origin : Loki

“No. Mischief is a small thing, a toy I’ve well used and discarded. This isn’t mischief. This is mayhem. Just watch.”

অনেক বছর আগের কথা। অ্যাসগার্ডের সাথে Jotunheim এর ফ্রস্ট জায়ান্টদের যুদ্ধ চলছিলো। Bor, অ্যাসগার্ডের রাজা, যুদ্ধের এক পর্যায়ে কিছু আহত ফ্রস্ট জায়ান্টের পিছু নিতে গিয়ে গুহায় প্রবেশ করেন। সেখানে Bor এর জন্য অপেক্ষা করছিলো এক সর্সারার (Sorcerer/যাদুকর)। Bor খেয়াল করার আগেই এই সর্সারার তাকে স্নো স্ট্যাচুতে পরিণত করে। Bor বাতাসে মিলিয়ে যাচ্ছে- এমন সময়ে ছেলে Odin এর দেখা পায়। নিজেকে এই কার্স থেকে মুক্ত করতে কোনো সর্সারারকে খুঁজে আনতে Bor বারবার অনুরোধ করে।

ওডিন তার বাবাকে পছন্দ করতো না এবং আগে থেকেই অ্যাসগার্ডের ক্ষমতা দখলের চেষ্টা চালাচ্ছিলো। সে বাবার অনুরোধে কর্ণপাত না করে চলে যায়। Bor মারা যায়। এরপর থেকেই Bor এর আত্মা বারবার ওডিনকে দেখা দিয়ে তার কৃতকর্মের কথা মনে করিয়ে দিতো। একদিন Bor ওডিনকে পাপের প্রায়শ্চিত্ত করার সুযোগ দেয়। শর্ত ছিলো, ওডিন পরবর্তীতে যে রাজাকে পরাজিত করবে, তার সন্তানকে আপন সন্তানের মতোই পালন করবে।

এর কিছুদিন পরেই ওডিন Jotunheim এর রাজা Laufey-কে পরাজিত করে। যুদ্ধজয়ের পর ওডিন ফ্রস্ট জায়ান্টদের রাজদরবারের এক গোপন কুঠুরিতে ছোট এক ছেলেসন্তানের দেখা পায়। ছেলেটি ছিলো Loki, Laufey’র একমাত্র জীবিত বংশধর। শারীরিকভাবে অ্যাভারেজ ফ্রস্ট জায়ান্টদের চেয়ে ছোট হওয়ায় লজ্জায় Laufey এবং তার স্ত্রী Farbauti ছেলে লোকি’কে লুকিয়ে রাখে। ওডিন পিতা Bor-এর শর্তের কথা মনে করে লোকি’কে পালকপুত্র হিসেবে অ্যাসগার্ডে নিয়ে আসে।

অ্যাসগার্ডে এসেও লোকি অনেক বাধাবিপত্তির সম্মুখীন হয়। লোকি উড়তে পারতো না। আবার, অ্যাসগার্ডিয়ানদের তুলনায় শারীরিকভাবে শক্তিধর না হওয়ায় প্রায়ই সে প্রায়ই ঠাট্টার বস্তু ছিলো। ছোটবেলা থেকে সকলেই থরের তুলনায় তাকে ভিন্নভাবে ট্রিট করতো, যা ধীরেধীরে লোকি’র মনে থরের প্রতি ঘৃণার সৃষ্টি করে।

লোকি শারীরিকভাবে শক্তিশালী না হলেও খুবই বুদ্ধিমান ছিলো এবং তা কাজে লাগায় অ্যাসগার্ডিয়ান সায়েন্স ও ম্যাজিক চর্চায়। শীঘ্রই সে এতে পারদর্শীতা লাভ করে এবং পরবর্তীতে অ্যাসগার্ডের সবচেয়ে শক্তিশালী সর্সারারদের একজন হয়ে ওঠে।

Bor’কে মেরে ফেলা সেই সর্সারারটি ছিলো লোকি। সে টাইম ট্রাভেলিংয়ের মাধ্যমে অতীতের Jotunheim-এ চলে গিয়ে বিভিন্ন ঘটনার সূত্রপাত ঘটায়, যাতে ওডিন তাকে দত্তক নিতে বাধ্য হয়। লোকি Laufey’কে প্ররোচিত করে ওডিনের মুখোমুখি হতে, যাতে যুদ্ধক্ষেত্রে সে মারা যায়। ধারণা করা হয় লোকিই Bor-এর আত্মার বেশ ধরে ওডিনকে পাপমোচনের শর্তটি দেয়। এসবের পেছনে কারণ ছিলো ওডিন এবং অ্যাসগার্ডের রিসোর্স ব্যবহার করে গডহুড লাভ করা।

Powers and Abilities-

ফ্রস্ট জায়ান্টদের জিনগত বৈশিষ্ট্য এবং অ্যাসাগার্ডিয়ান লাইফস্টাইল ও টেকনোলজির সংস্পর্শ লোকি’কে দিয়েছে বিভিন্ন সুপারহিউম্যান অ্যাবিলিটি। তবে লোকি’র সবচেয়ে পাওয়ারফুল স্কিল হচ্ছে ট্রিকারি এবং সর্সারি। লোকি’র অ্যাবিলিটিগুলো হচ্ছে-

1. Superhuman Strength, Durability, Stamina, Longetivity.
2. Regenerative Healing Factor
3. Sorcery
4. Psionics
5. Shapeshifting
6. Genius Level Intelligence
7. Skilled Hand to Hand and Sword Combatant.

লোকি’র কোনো ফিজিক্যাল উইকনেস নেই। তবে থরের প্রতি ঘৃণা এবং ক্ষতি করার যে অবসেশন রয়েছে, তা অনেকসময়ই লোকি’র জন্য হিতে বিপরীত হয়ে দাঁড়িয়েছে।
1
Trivia-

1. কমিকসে লোকির প্রথম অ্যাপিয়ারেন্সে দেখানো হয়, পানিতে তার কোনো অ্যাবিলিটি কাজ করেনা। তবে এই উইকনেস পরবর্তিতে আর দেখানো হয়নি।

2. থরের পেছনে লেগে থাকার পাশাপাশি লোকির আরেকটি অবসেশন রয়েছে। তা হচ্ছে অদ্ভুত বৈশিষ্ট্যময় ছেলেমেয়ের জন্ম দেওয়া। লোকি’র ছেলেমেয়েরা হচ্ছে- Fenris, Midgard Serpent, Sleipnir, Vali Halfling, Hela, Tess Black. এর অন্যতম কারণ লোকি’র শেপশিফটিং অ্যাবিলিটি।

3. লোকি Lady Sif এর সোনালি চুল কেটে দেয় থর তা পছন্দ করতো বলে। থর তা বুঝতে পেরে লোকি’কে লেডি সিফের চুল ফিরিয়ে আনতে জোর করে। এই কাজে নিযুক্ত করা হয় দুই ডোয়ার্ফকে। লোকি প্রাপ্য সম্মানী দিতে অস্বীকৃতি জানালে তারা রেগে গিয়ে কালো চুল তৈরী করে চলে যায়।

4. মার্ভেলের সিগনেচার সুপারহিরো টিম Avengers এর গড়ে ওঠার পেছনে রয়েছে লোকি’র পরোক্ষ অবদান।

5. লোকি বিভিন্ন সময়ে বিভিন্ন রুপে (Lady Loki, Kid Loki) পুনর্জীবিত হয়।

6. Loki আমাদের কাছে God of Mischief হিসেবে পরিচিত। তবে Kid Loki, Mischief নয় বরং God of Truth and Heroism-এর রুপ নেয়। কিড লোকি’র এই চারিত্রিক পরিবর্তনের কারণ ছিলো Inversion Spell.

7. লোকি প্রায়ই একা কাজ করলেও বিভিন্ন সময়ে Dark Illuminati (Cabal) এবং Young Avengers এর সদস্যপদে ছিলো।

8. কিড লোকি একসময় থরের সিগনেচার ওয়েপন Mjolnir ব্যবহারের worthy হয়।

9. MCU-তে লোকি’র চরিত্রে Tom Hiddleston’কে কাস্ট করার আগে Josh Hartnett, Charlie Cox অডিশন দেন। এছাড়াও, এই চরিত্রের জন্য Jim Carrey-কে কাস্ট করার কথা ভাবা হয়।

10. The Avengers মুভিতে লোকি’র হেলমেটের ভেতর দুইটি ছোট Earpiece লাগিয়ে দেওয়া হয়, যাতে টম হিডলস্টন তার চরিত্রের ডায়ালগ এবং শেকসপিয়ারের বইয়ের অডিওট্র‍্যাক শুনতে পারেন।

11. অরিজিনাল নর্স মিথোলজিতে লোকি’র বাবার নাম Farbaut এবং মায়ের নাম Laufey.

– ধন্যবাদ।

সুপারভিলেন অরিজিন লিখেছেনঃ ‎Saif Imran Pasha

আজ কথা বলবো মার্ভেল ইউনিভার্সের ভয়ংকর ভিলেন লোকিকে নিয়ে ১৯৪৯ এর আগস্টে Venus নামের এক Non-Canon কমিক সিরিজে Loki'র যাত্রা শুরু। তবে মার্ভেলের Canon সিরিজে তার আগমন ঘটে অক্টোবর ১৯৬২'র Journey Into Mystery #85 ইস্যুতে। এই চরিত্রের স্রষ্টা তিন কিংবদন্তি- Stan Lee, Larry Lieber এবং Jack Kirby. Norse মিথোলজির God Of Mischief এর অনুকরণেই এই ক্যারেক্টারের সৃষ্টি। Supervillains Origin : Loki "No. Mischief is a small thing, a toy I've well used and discarded. This isn't mischief. This is mayhem. Just watch." অনেক বছর আগের কথা। অ্যাসগার্ডের সাথে Jotunheim এর ফ্রস্ট জায়ান্টদের যুদ্ধ চলছিলো। Bor, অ্যাসগার্ডের রাজা, যুদ্ধের এক পর্যায়ে…

Review Overview

User Rating: 4.9 ( 1 votes)
0
Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

About Admin