Wednesday , 18 July 2018
Breaking News
Home » বলিউড মুভি রিভিউ » Lootera (2013) নিঃসন্দেহে গত কয়েক বছরের সেরা হিন্দী রোম্যান্টিক সিনেমা

Lootera (2013) নিঃসন্দেহে গত কয়েক বছরের সেরা হিন্দী রোম্যান্টিক সিনেমা

Lootera (2013) নিঃসন্দেহে গত কয়েক বছরের সেরা হিন্দী রোম্যান্টিক সিনেমা

Kai Po Che

Lootera মুভি ইনফোঃ
Movie Name: Lootera (2013)
IMDb Rating: 7.3/10
Directed: Vikramaditya Motwane
Produced: Anurag Kashyap, Ekta Kapoor, Shobha Kapoor, Vikas Bahl
Starring: Ranveer Singh, Sonakshi Sinha
Release date: 5 July 2013
Running time: 135 minutes
Country: India
Language: Hindi
Budget: ₹27.8 crore (US$4.3 million)
Box office: ₹33.14 crore (US$5.2 million)

Lootera মুভি রিভিউঃ

কাহিনীর পটভূমি ১৯৫৩ সাল।পশ্চিমবাংলার মানিকপুরে এক জমিদারবাড়িতে সরকারী প্রত্নতত্ত্ববিদ বরুন ( Ranveer Singh ) এসে আশ্রয় নিলে জমিদারের স্বাধীনচেতা মেয়ে পাখি ( Sonakshi Sinha ) তার প্রেমে পড়ে যায়।এরই মাঝে ছবি আকা শেখাবার ছলে স্বল্পভাষী বরুনও তাকে ভালবেসে ফেলে। কিন্তু বরুনকে বাইরে থেকে যা দেখায় সে আসলে তা নয়।নিজের অতীত ও ভালবাসার মধ্যে সে প্রথমটাকে বেছে নেয়।
অগত্যা বরুনের প্রস্থান।
কাট টু সেকেন্ড হাফ,সম্পূর্ণ অচেনা ব্যাকগ্রাউন্ডে উত্তর ভারতের ডালহৌসিতে দেখা হয় তাদের।সময় বদলে গেছে; পাখি-বরুনের ভালবাসাও আর নেই- কিন্তু তা সত্যি কি? ঘৃণা আর ভালবাসার চিরকালীন অমোঘ দ্বন্দের পরিনাম কি দেখার জন্য আপনাকে মুভিটি দেখতে হবে।

মুভির প্রতিটি ফ্রেমই যেন ক্যানভাসে আঁকা ছবি।চিত্রগ্রাহক মহেন্দ্র শেট্টি অসম্ভব দক্ষতার সাথে প্রথমে বাংলা এবং পরে শিমলার দৃশ্য ফ্রেমবন্দি করেছেন। বিশেষ করে বোলপুরে শুট করা দৃশ্যগুলোর একটা ওল্ড-ওয়ার্ল্ড-চার্ম আছে,যেন সেই দশকের ছবি আমাদের চোখে ভাসছে।আর্ট ডিরেকশনের কথা কিছু বলার নেই- ৬০ এর দশকের প্রতিটা সেন্সিবিলিটি স্পষ্ট ফুটে উঠেছে-ভিন্টেজ গাড়ি থেকে শুরু করে আর্টিফ্যাক্টস-সবই প্রায় নির্ভুল।

অমিত ত্রিবেদী তার প্রতিটি কাজের সাথেই অসম্ভব পরিণত হচ্ছেন।তার মিউজিক
নিঃসন্দেহে এই ছবির সম্পদ-‘শিকায়াতে’, “মনটা রে” এবং “সাওয়ার লু”-সবকটা গানই অসাধারন।

‘লুটেরা’ সিনেমায় সন্দেহাতীতভাবে একটা কাব্যিক সৌন্দর্য আছে-প্রথম দিকে বরুন ও পাখি শুধু চোখ দিয়েই কথা বলে-হিন্দি সিনেমায় যে ধরনের বৈশিষ্ট্য আজ লুপ্তপ্রায়।তাদের লম্বা কথোপকথন (হোমেজ টু 1960s Satyajit Ray অ্যান্ড মার্চেন্ট আইভরি ফিল্মস),পাখির লেখিকা হওয়ার ইচ্ছা,আর বরুনের কোন একদিন ‘মাস্টারপিস’ আঁকানোর আকাঙ্খা- এরকম ভাগ করে নেওয়া স্বপ্নই তাদের কাছে নিয়ে আসে।

নির্দ্বিধায় বলবো যে রনভীর ও সোনাক্ষী তাদের জীবনের সেরা পারফরমেন্স দিয়েছে -স্পেশালি সোনাক্ষী, যে এখনো অবধি ১০০ কোটি কামানো কিছু বাজে হিন্দি মুভির সুপারস্টার হিরোদের সাথে নাচ-গান ছাড়া কিছুই করেনি।পাখির রোলে তার রেভেলেশন দুর্দান্ত। এবছর বেশ কিছু “সেরা অভিনেত্রী” পুরস্কার তার ব্যাগে যাবে সন্দেহ নেই 😉 রনভীরও কনফিউজড বরুনের রোলে অসাধারন।তার ইন্টেন্স অভিনয় মনে দাগ কেটে যায়।

জমিদারের রোলে বরুন চন্দ প্রশংসনীয়।প্রতিভাবান হয়েও অল্প বয়সে তিনি রেকগনিশন পাননি ইন্ডাস্ট্রিতে।প্রবীন এই বাঙালি অভিনেতা দিন দিন হিন্দি সিনেমার পার্শ্বচরিত্রে যায়গা করে নিচ্ছেন, দেখে খুব ভালো লাগছে।

সঞ্জয় লীলা বনশালির প্রাক্তন সহকারী পরিচালক বিক্রমাদিত্য মোতওয়ানের অসাধারন ডেব্যু ফিল্ম Udaan এর মতই Lootera আরেকটি মাস্টারপিস হওয়ার দাবিদার।বর্তমান প্রজন্মের একেবারে নতুন হিন্দি মুভি পরিচালকেদের ভেতর সবথেকে প্রতিভাবান মোতওয়ানে তার “লুটেরা” র মাধ্যমেও অসাধারন কৃতিত্বের ছাপ রেখেছেন।সর্বকালের সেরা ইংরেজি ছোটগল্পকার ও হেনরির “দ্য লাস্ট লিফ” থেকে পার্শ্বিকভাবে অবলম্বিত এই চলচিত্রটি কোন নিপুন শিল্পীর আঁকা ছবির থেকে কম নয়।
মূলত গল্পটা অবলম্বনেই সিনেমার রোম্যান্টিক(ইভেন থ্রিলিং) টুইস্ট আসে।যারা এই অসামান্য গল্পটা আগে পড়েছেন তারা গেস করতে থাকবেন কিভাবে মুভিটির সমাপ্তি ঘটতে পারে;আমার হনার্স পেপারে গল্পটা পড়া থাকায় আমারও একই হাল হয়েছিল, কিন্তু মনে হয়না কেউ শেষ আধা ঘন্টার আগে রহস্য উদঘাটন করতে পারবেন 😀

আমি মুভিটির কাহিনীর এক-চতুর্থাংশের বেশি বলিনি শুধু একটি কারনে-মুভিটি সাধারন একটি কাহিনীর অসাধারন একজিকিউশনের উদাহরণ।ফার্স্ট ডে ফার্স্ট শো দেখেছিলাম, কিন্তু দেশের বাইরে থেকে প্রথম শো দেখে রিভিউ দিয়ে গ্রুপের সবাইকে তিন মাস আগে বিরক্ত করাটা আমার অনুচিত মনে হয় বলেই রিভিউ দেইনি। নিঃসন্দেহে গত কয়েক বছরের সেরা হিন্দী রোম্যান্টিক সিনেমা Lootera.

ধন্যবাদ সবাইকে।

Lootera (2013) নিঃসন্দেহে গত কয়েক বছরের সেরা হিন্দী রোম্যান্টিক সিনেমা Lootera মুভি ইনফোঃ Movie Name: Lootera (2013) IMDb Rating: 7.3/10 Directed: Vikramaditya Motwane Produced: Anurag Kashyap, Ekta Kapoor, Shobha Kapoor, Vikas Bahl Starring: Ranveer Singh, Sonakshi Sinha Release date: 5 July 2013 Running time: 135 minutes Country: India Language: Hindi Budget: ₹27.8 crore (US$4.3 million) Box office: ₹33.14 crore (US$5.2 million) Lootera মুভি রিভিউঃ কাহিনীর পটভূমি ১৯৫৩ সাল।পশ্চিমবাংলার মানিকপুরে এক জমিদারবাড়িতে সরকারী প্রত্নতত্ত্ববিদ বরুন ( Ranveer Singh ) এসে আশ্রয় নিলে জমিদারের স্বাধীনচেতা মেয়ে পাখি ( Sonakshi Sinha ) তার প্রেমে পড়ে যায়।এরই মাঝে ছবি আকা শেখাবার ছলে স্বল্পভাষী বরুনও…

Review Overview

User Rating: 4.9 ( 1 votes)
0
Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

About Admin