Breaking News

Madras Cafe (2013) একটি রাজনৈ্তিক থ্রিলারধর্মী ছবি

Madras Cafe (2013) একটি রাজনৈ্তিক থ্রিলারধর্মী বলিউড মুভি রিভিউ

Kai Po Che

Madras Cafe মুভি ইনফোঃ

Movie Name: Madras Cafe (2013)
IMDb Rating: 7.7/10 – ‎18,933, Rotten Tomatoes Score: 74%
Directed by: Shoojit Sircar
Starring: John Abraham, Nargis Fakhri, Rashi Khanna, Siddharth Basu, Prakash Belawadi
Music by Shantanu Moitra
Production Company: JA Entertainment, Rising Sun Films
Release date: 23 August 2013
Running time: 130 minutes
Country: India
Language: Hindi
Budget: ₹ 550million
Box office: ₹110 million

Madras Cafe মুভি রিভিউঃ

আমি মূলত হিন্দি ছবির দর্শক নয়। খুব বেশী দেখাও হয়ে ওঠেনা হিন্দি ছবি। বিনোদন বা অন্য কিছু খোঁজার প্রয়াস কখনো চালাইনি মুভি নিয়ে। তাই বলিউড সম্পর্কে তেমন আইডিয়া নেই। কিন্তু “মাদ্রাজ ক্যাফে” দেখার পর মনে হল “না। এই মুভি নিয়ে কিছু না লিখলেই নয়”

সম্প্রতি মুক্তি পাওয়া হিন্দি ছবিগুলোর মধ্যে গল্প, কারিগরি দিক, নির্দেশনা অনুযায়ী যদি আপনাকে রাঙ্কিং করতে দেয়া হয় নিঃসন্দেহে “মাদ্রাজ ক্যাফে” সবার উপরে থাকবে বলে আশা করা যায়। “expression less actor” জন আব্রাহাম (!) তার সাবলীল অভিনয় দিয়ে তার নামের আগের বিশেষণটি সমালোচকদের কাছে কিছুটা হলেও দূর করেছেন। ছবির প্রডিউসারদের মধ্যেও তিনি একজন। আর পরিচালক “Shoojit Sircar” খুব কম ছবি করলেও ভিন্ন ভিন্ন গল্পের মুভি পরিচালনা দিয়ে সুনাম কুড়িয়েছেন। তার পরিচালিত “Vicky Donor ” “…Yahaan ” মাস্টারপিস না হলেও ইতিমধ্যেই বলিউডে জায়গা করে নিয়েছে।

আগেই বলে রাখি। “মাদ্রাজ ক্যাফে” সবার জন্য নয়। আপনি যদি গতানুগতিক “মাসালা” টাইপ মুভি গুলোর দর্শক হয়ে থাকেন, তবে এই মুভি আপনার এড়িয়ে যাওয়া উচিত। মুভিতে না আছে কোন “আইটেম সং” না আছে “জোকস” যা আপনি পপ কর্ণ খেতে খেতে উপভোগ করবেন। ১৩০ মিনিটের মুভির প্রতি মুহূর্ত আপনাকে সবগুলো ইন্দ্রিয় খোলা রাখতে হবে। ভয় পাবেন না। মুভিটি বোঝার জন্য আপনার উচ্চ পর্যায়ের আই কিউ লাগবে না। লাগবে আপনার পূর্ণ মনোযোগ।

► কাহিনী-সংক্ষেপ: একজন ইন্ডিয়ান ইন্টেলিজেন্স এজেন্টের (জন আব্রাহাম) যাত্রা শুরু হয় কোস্টাল আইল্যান্ডে যেখানে চলছে সিভিল ওয়ার। সেখানে অবস্থা এতটাই ভয়াবহ যে তাকে বলে দেয়া হয় “’Don’t get caught.” ঘটনাচক্রে তার পরিচয় ঘটে এক সাংবাদিকের সাথে (Nargis Fakhri) যে এই সিভিল ওয়ারের পেছনের কারণ খোঁজার জন্য এসেছে। তৎকালীন শ্রীলঙ্কায় তখন “এলটিই” (বাস্তবে তাদের নাম “এলটিটিই”) রাজত্ব করছে। যেখানে শ্রীলংকা আর কিছু ইন্ডিয়ান তামিলদের জীবন জড়িত। আস্তে আস্তে উদ্ভাসিত হয় এই সিভিল ওয়ারের পেছনের কারণ, এক deep conspiracy। যার ফলে ইন্ডিয়া হারায় তাদের এক্স-পি এম (রাজীব গান্ধী), জন বাঁচাতে পারেননি তাদের এক্স-পি এম কে। নিজের সর্বস্ব হারিয়ে জন তার এই কাহিনী বলেন চার্চের এক ফাদারের কাছে। গল্প বলার মধ্য দিয়ে মুভির শুরু আর সেখানেই গল্প শেষের সাথে মুভির শেষ।

► আগস্টে মুক্তি প্রাপ্ত এই মুভির জন্য জন আব্রাহাম সেপ্টেম্বরেই ‘Pride of the Nation’ পুরষ্কার পেয়ে যান।

► জিজ্ঞাসা করতে পারেন এই Historical political thriller এর সাথে মাদ্রাজের এক ক্যাফের সম্পর্ক কি? আমি বলবো তা আপনি মুভি দেখে বের করে নিন। সব কিছু বলে দিতে নেই।

► কিছু তথ্য যা না জানলেই নয় (Spoiler alert)

১. রাজীব গান্ধির শেষ জনসভা ছিল Sriperumbudur নামক স্থানে ২১ মে ১৯৯১ সালে যা তামিল নাড়ু থেকে ৩০ মাইল দূরে। তিনি রাত ১০.১০ ঘটিকায় এক সুইসাইড মিশনে মারা যান। “Thenmozhi Rajaratnam” নামের এক মহিলা তার পা ছুঁতে নিচু হয়ে কোমরে রাখা ৭০০ গ্রাম আরডিএক্স দিয়ে উড়িয়ে দেন নিজেকে সাথে রাজীব গান্ধী সহ আরও ২৫ জনকে। যা এই মুভিতে হুবহু দেখানো হয়েছে শুধুমাত্র আরডিএক্স এর জায়গায় ছিল প্ল্যাস্টিক বোম।

২. পরবর্তীতে সুপ্রিম কোর্ট রায় দেন এই হত্যার পেছনে রয়েছে “Indian Peace Keeping Force” ইস্যু। এলটিটিই এর প্রধান “Velupillai Prabhakaran” এর ব্যাক্তিগত প্রতিহিংসার স্বীকার হন রাজীব গান্ধী। মুভিতে যাকে “Anna Bhaskaran” নামে দেখানো হয়েছে।

৩। “মাদ্রাজ ক্যাফে” মুক্তি পাবার পর থেকে ইন্ডিয়ার অনেক স্থানে এই মুভিকে “বাতিল” করার জন্য প্রস্তাব উঠে। ৮০-৯০ দশকের কাহিনী ভিত্তিক এই মুভিতে “Liberation Tigers of Tamil Eelam” কে খারাপ ভাবে উপস্থাপন করা হয়েছে বলে রব উঠে। যদিও মুভির শেষাংশে জন বলেছেন “One man’s revolutionary is another man’s terrorist ”. তাছাড়া তিনি মুভির কোন দৃশ্য বাদ দেবেন না বলেও জানিয়েছিলেন।

৪. মুভির শেষাংশে জনের কণ্ঠে আবৃতি করা (যেটি তার শ্বশুর তার বিয়েতে গিফট হিসেবে দিয়েছিলেন) কবিতাটি লিখেছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। তার এই “প্রার্থনা” কবিতাটি আপনাদের জন্য ইংরেজির সাথে বাংলায় তুলে ধরা হল-

Where the mind is without fear and the head is held high;
Where knowledge is free;
Where the world has not been broken up into fragments by narrow domestic walls;
Where words come out from the depth of truth;
Where tireless striving stretches its arms towards perfection;
Where the clear stream of reason has not lost its way into the dreary desert sand of dead habit;
Where the mind is led forward by thee into ever-widening thought and action;
Into that heaven of freedom, my Father, let my country awake

চিত্ত যেথা ভয়শূন্য, উচ্চ যেথা শির,
জ্ঞান যেথা মুক্ত, যেথা গৃহের প্রাচীর
আপন প্রাঙ্গণ তলে দিবসশর্বরী
বসুধারে রাখে নাই খণ্ড ক্ষুদ্র করি,
যেথা বাক্য হৃদয়ের উত্‍‌সমুখ হতে
উচ্ছ্বসিয়া উঠে, যেথা নির্বারিত স্রোতে
দেশে দেশে দিশে দিশে কর্মধারা ধায়
অজস্র সহস্রবিধ চরিতার্থতায়,
যেথা তুচ্ছ আচারের মরুবালুরাশি
বিচারের স্রোতঃপথ ফেলে নাই গ্রাসি—
পৌরুষেরে করে নি শতধা, নিত্য যেথা
তুমি সর্ব কর্ম চিন্তা আনন্দের নেতা,
নিজ হস্তে নির্দয় আঘাত করি, পিতঃ,
ভারতেরে সেই স্বর্গে করো জাগরিত॥

Madras Cafe (2013) একটি রাজনৈ্তিক থ্রিলারধর্মী বলিউড মুভি রিভিউ Madras Cafe মুভি ইনফোঃ Movie Name: Madras Cafe (2013) IMDb Rating: 7.7/10 - ‎18,933, Rotten Tomatoes Score: 74% Directed by: Shoojit Sircar Starring: John Abraham, Nargis Fakhri, Rashi Khanna, Siddharth Basu, Prakash Belawadi Music by Shantanu Moitra Production Company: JA Entertainment, Rising Sun Films Release date: 23 August 2013 Running time: 130 minutes Country: India Language: Hindi Budget: ₹ 550million Box office: ₹110 million Madras Cafe মুভি রিভিউঃ আমি মূলত হিন্দি ছবির দর্শক নয়। খুব বেশী দেখাও হয়ে ওঠেনা হিন্দি ছবি। বিনোদন বা অন্য কিছু খোঁজার প্রয়াস কখনো চালাইনি মুভি নিয়ে।…

Review Overview

User Rating: 4.75 ( 1 votes)
0
Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid