Monday , 21 May 2018
Breaking News
Home » হলিউড মুভি রিভিউ » ParaNorman (2012) আমার অত্যন্ত প্রিয় একটা মুভি – মুভি রিভিউ

ParaNorman (2012) আমার অত্যন্ত প্রিয় একটা মুভি – মুভি রিভিউ

প্রথমে অন্য একটা মুভির উক্তি দিয়ে শুরু করি। আমার অত্যন্ত প্রিয় একটা মুভি এবং উক্তিটাও ভীষণ প্রিয়
“People hate what they don’t understand”
– Martha Kent to Clark Kent (BvS)

Kai Po Che

ParaNorman মুভি ইনফোঃ
মুভির নামঃ ParaNorman
অভিনয়ঃ Kodi Smit-McPhee, Tucker Albrizzi, Anna Kendrick, Casey Affleck
Initial release: August 3, 2012 (Mexico)
Directors: Chris Butler, Sam Fell
Featured song: Little Ghost
Box office: 107.1 million USD
Budget: 60 million USD
IMDb রেটিং : 7
আমার রেটিং : 9

ParaNorman রিভিউঃ

নরম্যান ব্যাবকক। উপরে দেখলে রেগুলার টিনেজ ছেলেদের মত হলেও সে বলতে গেলে অন্যদের চাইতে পুরোই আলাদা। তার আলাদা হওয়ার কারণ সে ভূত দেখতে পায় এবং ভূতদের সাথে কথা বলতে পারে!
এই অদ্ভুত বৈশিষ্ট্যই তাকে আমাদের তথাকথিত সভ্য সমাজ থেকে আস্তে আস্তে আলাদা করে দিচ্ছে। সে নিজ থেকে আলাদা হচ্ছে না, তার আশেপাশের মানুষজনই এটা করছে। স্কুলে সে কনস্ট্যান্টলি বুলি’র শিকার হয়, তাকে তার ক্লাসমেট-সিনিওররা “অ্যাবনরম্যান” বলে ডাকে। রাস্তায় হাঁটার সময় তার দিকে মানুষজন অদ্ভুত দৃষ্টিতে তাকিয়ে থাকে। কারণ সে রাস্তারর আশেপাশে থাকা মৃত মানুষজনদের আত্মার সাথে কথা বলতে বলতে যায়। তার বাসাতেও শান্তি নেই। নরম্যান জোম্বি মুভি ফ্রিক, বাসায় থাকলে সারাদিন জোম্বি মুভি দেখে তার মৃত দাদীর সাথে… এজন্য তাকে তার বড় বোন আর বাবা সহ্য করতে পারে না। একমাত্র তার মা এবং স্কুলের আরেক বুলি’র শিকার মোটু কিশোর নীইলই তার বন্ধু!

নরম্যানরা থাকে ব্লাইদ হলোতে। ছিমছাম কিন্তু ক্রিপি একটা শহর। ক্রিপি বলার কারণ, ৩০০ বছর আগে এখানে একটা ডাইনীকে ডাইনবিদ্যা চর্চা করার অপরাধে মেরে ফেলেছিল শহরের ৭ টা হর্তাকর্তা মানুষ। মরার আগে ডাইনি অভিশাপ দিয়ে গিয়েছিল শহরের মানুষদের।
নরম্যানের জীবন পালটে যায় তখন যখন জানতে পারে তার এক দূর সম্পর্কের মামাও তার মতন ভূত দেখতে পায়। এবং সেই মামাকে বহু আগেই শহরের মানুষেরা একঘরে করে দিয়েছিল। তো সেই মামাই মারা যাওয়ার আগে নরম্যানকে বলে যায়, সেই ডাইনির অভিশাপ সত্যি এবং প্রতিবছর ডাইনির মৃত্যুদিবসে ব্লাইদ হলো বিপদের সম্মুক্ষীন হবে সেই অভিশাপের জন্য। যদি না প্রতিবছর সেই দিনেই সূর্য ডোবার আগে সেই ডাইনির কবরের সামনে গিয়ে একটা স্পেশ্যাল বই পড়ে শোনানো হয়। যদি সূর্য ডোবার আগে এই কাজটা সম্পন্ন করা না হয় তাহলে ডাইনীর অভিশাপ ফলে যাবে এবং ডাইনী আর সেই ৭ হর্তা কর্তা কবর থেকে জোম্বী হয়ে উঠে এসে শহর আক্রমণ করবে। কিন্তু নরম্যান সন্ধ্যার আগে পারে না কাজটা করতে! এখন কি নরম্যান পারবে ব্লাইদ হলোকে জোম্বী অ্যাটাক থেকে বাঁচাতে?

হিউম্যান ন্যাচার খুবই অদ্ভুত। আমরা যা বুঝিনা তা ঘৃণা করি। আমাদের চাইতে আলাদা কাউকে দেখলেই তাকে ভয় পাই। একসময় সেই ভয় ঘৃণায় রূপ নেয়। আর একগাদা মানুষ যখন কোন একটা কিছু বা কোন একজন ব্যক্তিকে ভয় পেতে শুরু করবে তখনই সেটা জন্ম দিবে অনাকাংক্ষিত ঘটনার। প্যারানরম্যান আমাদের এইসব খুব সুন্দর করে বুঝিয়ে দেয়। স্পেশাল হওয়া যে খারাপ কিছু না, আমাদের আন্ডারস্ট্যান্ডিংয়ের বাইরেও যে বহুকিছু থাকতে পারে.. আমাদের চোখে আঙুল তাক করে বুঝিয়ে দেয় সেগুলো।

প্যারানরম্যান তাই অ্যানিমেশন হলেও আসলে এটা খুব ম্যাচিওর একটা ফিল্ম। তাই এটাকে ছোটদের “কার্টুন ছবি” বললে একেবারেই ভুল বলা হবে বরং আমার মনে হয় ১৩-১৪ বছরের কম কেউ দেখলে এই অ্যানিমেশনের ভিতরের মেসেজটা ধরতেই পারবে না।
এমন অসাধারণ ভিজ্যুয়ালাইজেশন ওয়ালা স্টপ অ্যানিমেশন খুব কমই দেখা যায়। প্রতিটা ক্যারেক্টার তাদের নিজস্বতায় পরিপূর্ণ, প্রত্যেকেই আলাদা আলাদা হিউম্যান নেচার রিপ্রেজেন্ট করে। তাছাড়া ব্যাকগ্রাউন্ড মিউজিক, এবং ক্রেডিট চলাকালীন গানটা খুবই ভালো লেগেছে আমার।
প্যারানরম্যান তাই অসাধারণ একটা অ্যানিমেটেড ফিল্ম। এর স্টোরি, স্টোরির ডেপথ সবকিছু মিলিয়ে এটা একটা একটা মাস্ট ওয়াচ।
হ্যাপি ওয়াচিং।
পার্সোনাল রেটিং – ৯/১০

হ্যাপি ওয়াচিং✌

মুভি রিভিউ লিখেছেনঃ Anik Dutta

প্রথমে অন্য একটা মুভির উক্তি দিয়ে শুরু করি। আমার অত্যন্ত প্রিয় একটা মুভি এবং উক্তিটাও ভীষণ প্রিয় "People hate what they don't understand" - Martha Kent to Clark Kent (BvS) ParaNorman মুভি ইনফোঃ মুভির নামঃ ParaNorman অভিনয়ঃ Kodi Smit-McPhee, Tucker Albrizzi, Anna Kendrick, Casey Affleck Initial release: August 3, 2012 (Mexico) Directors: Chris Butler, Sam Fell Featured song: Little Ghost Box office: 107.1 million USD Budget: 60 million USD IMDb রেটিং : 7 আমার রেটিং : 9 ParaNorman রিভিউঃ নরম্যান ব্যাবকক। উপরে দেখলে রেগুলার টিনেজ ছেলেদের মত হলেও সে বলতে গেলে অন্যদের চাইতে পুরোই আলাদা। তার আলাদা হওয়ার কারণ সে…

Review Overview

User Rating: 4.9 ( 1 votes)
0
Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

About Admin