Tuesday , 17 July 2018
Breaking News
Home » মতামত » শাহরুখ খান: বলিউড এর কিং খান এবং একজন বিখ্যাত ভারতীয় অভিনেতা

শাহরুখ খান: বলিউড এর কিং খান এবং একজন বিখ্যাত ভারতীয় অভিনেতা

শাহরুখ খান বলিউড এর কিং খান এবং একজন বিখ্যাত ভারতীয় অভিনেতা, যিনি একাধারে প্রযোজক,এবং টেলিভিশন উপস্থাপক

Kai Po Che

১৯৮০ এর শেষের দিকে বেশ কিছু টেলিভিশন সিরিয়ালে অভিনয়ের মাধ্যমে তাঁর অভিনয় জীবন শুরু করেন। ১৯৯২ সালে তিনি চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। এরপর তিনি অসংখ্য বাণিজ্যিকভাবে সফল চলচ্চিত্রে অভিনয় করেন এবং খ্যাতি অর্জন করেন। শাহরুখ খান চৌদ্দবার ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন। এর মধ্যে আটটিই সেরা অভিনেতার পুরস্কার। সেই মহান তারকার অভিনীত আমার পছন্দের সেরা ছয় চলচ্চিত্র নিয়ে আলোচনা করবো । শাহরুখ খান এর মুভি গুলোর মধ্যে সেরা ছয় টি মুভি খোঁজা আর মাঠ ভর্তি ঘাস এর মধ্যে ছোটো একটা সুই খোজা একই ব্যাপার । কিন্তু তার পরও আমি আমার পছন্দের সেরা ছয় টা মুভি র কথা বলতে চাই, যেগুলো আমি বারবার দেখলেও সেগুলোর প্রতি আমার আকর্ষণ কমে না ।

My Name Is Khan (2010) : শাহরুখ খান অভিনীত এই মুভি টা আমার দেখা অন্যতম সেরা মুভি গুলোর মধ্যে একটা । এই মুভি তে শাহরুখ অভিনয় ছিল নজরকাড়া । শাহরুখ যে কত বড় মাপের অভিনেতা তা তিনি এই মুভি তে দেখিয়েছেন । মুভি তে তিনি একজন ভারতীয় মুসলিম যে Asperger’s syndrome এ আক্রান্তত একজন ব্যাক্তি র চরিত্রে অভিনয় করেছেন । মুভি তে বর্তমান সময়ে ৯/১১ এর পর মুসলিম দের সাথে যে অমানবিক অত্যাচার হচ্ছে সেটাই খুব সুন্দর করে দেখানো হয়েছে । মুভি তে আমার প্রিয় জুটি শাহরুখ কাজল থাকায় আরও বেশি ভাল লেগেছে । মুভি তে কাজলও শাহরুখ এর সাথে পাল্লা পাল্ললি দিয়ে দারুণ কাজ করেছে। আর পরিচালক হিসেবে করন জোহার অসাধারণ । এই একতা মুভি র কারনে তার সমস্ত অখাদ্য মুভি হজম করতে দ্বিধা নেই ।

chak de india ২০০৭ : সালের তৈরি হওয়া শাহরুখ খান অভিনীত অন্যতম সেরা এবং ব্যাবসা সফল মুভি গুলোর মধ্যে একটা । মুভি টা যে বিষয় এর উপর বানানো সেটা ঐ সময় একদম প্রচলিত ছিল না । অনেকে শাহরুখ এর সিন্ধান্তত এর জন্য তাকে কটাক্ষ করে ছিল । কারন শাহরুখ ঐ মভি তে একজন মহিলা হকি র কোচ এর ভূমিকায় অভিনয় করেছেন , যাকে জাতীয় হকি দল থেকে অপবাদ দিয়ে বিতাড়িত করা হয় । মুভি তে কোন প্রকার নাচ কোন মাসালা গান , এমনকি কোন সুন্দরী সেক্সি নায়িকা ছিল না যেটা কিনা ঐ সময় এর জন্য সম্পূর্ণ ভাবে অগ্রহনযোগ্য ছিল। এরকম কোন মূল বাণিজ্যর মুভি কেউ চিন্তাই করতে পারতো না । যা শাহরুখ খান করে দেখিয়েছিলেন ।

Swades (2004): Shah Rukh Khanঅভিনীত আর একটা মাস্টারপিছ মুভি । মুভি তে শাহরুখ অনবদ্য । স্বদেশ প্রথম ভারতীয় চলচ্চিত্র যা নাসা গবেষণা কেন্দ্রের ভিতরে নাসা’র লাউঞ্চ প্যাড ৩৯এ কেনেডি স্পেস সেন্টার ফ্লোরিডা শুটিং করা হয়।মুভি তে শাহরুখ খান তার বেস্ট অভিনয় টা করেছিলেন । আর এ আর রহমান এর সংগীত মুভি কে আরও বেশি সুন্দর করেছে । মুভি তে দেখানো হয় শাহরুখ খান তার শিকড়ের টানে সে তার দেশে ফিরে আসে , এবং সে ঐ মহিলার খোঁজ করেন যিনি তাকে পেলে পুষে বড় করেন । এবং সে যখন তার গ্রাম এ যায় সে ওখানকার উন্নায়নের শোচনীয় অবস্থা দেখে তিনি তার দেশে কিছু করার পরিকল্পনা করেন । যা তিনি পড়ে বাস্তবায়ন ও করেন । তিনি মুভি তে একজন নাসার কর্মকর্তা হিসেবে অভিনয় করেছে ।

Veer Zaara ( 2004): Shah Rukh Khan অভিনীত আমার দেখা one of the best romantic movie in Bollywood . Shah Rukh Khan তার অসাধারণ অভিনয় দক্ষতা দিয়ে তার চরিত্র টাকে এই মুভি তে খুব দারুণ করে ফুটিয়ে তুলেছেন । India এবং Pakistan এ বসবাস করা Veer Pratap Singh এবং Zara Hayaat Khan এর ভালোবাসার কাহিনী ই হল এই মুভি র মূল নির্যাস । পৃথিবীতে তো প্রেম ভালবাসা অনেক ধরনের হয় , কিছু ভালবাসা এমন হয় যা সময়ের স্রোতের সাথে সাথে বিলীন হয়ে যায় । কিছু ভালবাসা যা সমস্ত প্রতিকুলতা কে পরাজিত করে তার সঠিক পরিনতি দান করে । আর এই ধরনের প্রেম ভালবাসা নিয়ে ভাবলে যতটা সহজ মনে হয় ,সেটা বাস্তবে তার থেকেও অনেক কঠিন । Veer Zara মুভি তে Veer Pratap Singh এবং Zara Hayaat Khan এর ভালোবাসা ও সমস্ত প্রতিকুলতা কে পরাজিত করে তাদের ভালবাসা কে সার্থক করার কাহিনি ।

Kal Ho Naa Ho ( 2003): এই মুভি টা যে শুধু অসাধারণ একটা মুভি এটা বললে ভুল হবে , এটা কে যদি মাস্টারপিছ ও বলি তাও খুব সম্ভবত কম ই বলা হবে । এই মুভি টা dramaআর রোম্যান্টিক ঘরানার মুভি , নাম শুনলে বা Genres কি সেটা দেখলে মনে হই যেন খুব সাধারণ টাইপের একটা মুভি । কি বা আছে এতে , ঐ নায়ক , নায়িকার প্রেম , মান অভিমান , আর একটা চিরাচারিত ending এই তো এর বেশি কিছু তো আর না। তাহলে কেন এটা কে এত বারিয়ে চরিয়ে বলছি । হুম বলছি কারন এটা আমার কাছে শুধু একটা মুভি না , এটা আমার কাছে অনেক প্রিয় একটা গল্প , এমন একটা গল্প যেটা আমার মনের এমন একটা যাইগায় স্থান করে নিয়েছে, যে আমি চাইলেও সেটা ভুলতে পারিনা। এই গল্প টা শুধু দুই জন মানুষের ভালোবাসা , আবেগের গল্প না , এটা একটা মানুষের জীবনের গল্প যেখানে কখন হাসি আছে, আবার কখন দুঃখ আছে,আবার কখন আবেগে তাড়িত ভালবাসা ও আছে , এমন একটা ভালোবাসা যেটা হইত আপাত দৃষ্টিতে ক্ষণিক একটা সময়ের মাত্র , কিন্তু যদি তার দৃষ্টিতে দেখা হই তাহলে যেন মনে হবে এটা দীর্ঘ সীমা হীন ভালবাসা , যেখানে সময় কোন বাধা না এই মুভি তে SRK যে অভিনয় করেছে তা হইত আর কখন কেউ করতে পারবে না । এই মুভি টা কে অসাধারণ বানানোর জন্য যার সবচেয়ে বড় অবদান তিনি হলেন SRK ।

Don (2006) : Shah Rukh Khan এর ডন । Shah Rukh Khan অভিনীত অন্যতম সেরা মুভি হল ডন ।Don মুভি করে Shah Rukh এটা প্রমান করে দিয়েছেন যে তিনি সব ধরনের চরিত্র করবার ক্ষমতা রাখেন । তিনি romantic movie গুলো তে যেমন সাবলীল ভাবে অভিনয় করতে পারেন ,ঠিক তেমনি এ ধরনের Action, Crime, Thriller মুভি করাও তার কাছে কোন ব্যাপার না । আর এই কারনে তাকে King of Bollywood বলা হয় । এই মুভি তে Shah Rukh negative and positive দুইটি চরিত্রে অসাধারণ অভিনয় করেছেন । Don মুভি টা Amitabh Bachchan এর 1978 এর Don এর official remake . তাই এই মুভি টাকে নিয়ে তার release এর সময় থেকে শুরু করে আজ পর্যন্ত অনেক আলোচনা সমলচনা হয়ে আসছে । কিন্তু আমার কাছে মনে হয় Shah Rukh এর Don এমন একটা মুভি যেটা remake হওয়ার পরেও তার একটা আলাদা নিজেস্বতা রয়েছে । আমার মতে Shah Rukh এর Don কে রিমেক বলার চাইতে 1978 এর Don এর থিম থেকে inspired বলা টায় বেশি ভাল হবে । কারন যদি Shah Rukhএর ডন আর Amitabh Bachchan এর ডন কে যদি তুলনা করি তাহলে কিন্তু অনেক কিছুরির অমিল পাওয়া যাবে । যেমন characterization এর ক্ষেত্রে মুভি র climax এর ক্ষেত্রে সর্বত্র পার্থক্য পাওয়া যাবে। Farhan Akhtar Don মুভি টাকে অনেক সুন্দর ও নতুনত্বের সাথে তৈরি করেছে । আর এর কারনে সে নিঃসন্দেহে প্রশংসার দাবীদার ।

কিন্তু দুঃখের বিষয় এই যে শাহরুখ খান তার অভিনিত এই সমস্ত মুভি গুলোর জন্য অনেক অ্যাওয়ার্ড পেলেও তিনি কখনো ন্যাশনাল অ্যাওয়ার্ডস পাননি । যেখানে এক অভিনেতা ফালতু মুভি পরকীয়া প্রেম তার বদলা দেখিয়ে ন্যাশনাল অ্যাওয়ার্ডস পাই , সেখানে শাহরুখ My Name Is Khan , Swades, Veer-Zaara আর chak de এর মতো মুভি করেও পাইনা । আর কিছু মানুষ তার সাম্প্রতিক কিছু মুভি দেখে তার পুরো অভিনয় ক্যারিয়ার কে ধুয়ে দেই । আমি তাদের শুধু এইটুকু বলবো যে যখন আপনাদের প্রিয় অভিনেতারা বলিউড এ টিকে থাকার সংগ্রাম করছিলো ,শাহরুখ খান সেসময়ই কিং খান উপাধি লাভ করেছে । তাই কি বললেন আর কাকে বলছেন তা একটু ভেবে বলবেন ।

হ্যাপি ওয়াচিং✌

ফিচারটি লিখেছেনঃ ‎Aron Rahaman

শাহরুখ খান বলিউড এর কিং খান এবং একজন বিখ্যাত ভারতীয় অভিনেতা, যিনি একাধারে প্রযোজক,এবং টেলিভিশন উপস্থাপক ১৯৮০ এর শেষের দিকে বেশ কিছু টেলিভিশন সিরিয়ালে অভিনয়ের মাধ্যমে তাঁর অভিনয় জীবন শুরু করেন। ১৯৯২ সালে তিনি চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। এরপর তিনি অসংখ্য বাণিজ্যিকভাবে সফল চলচ্চিত্রে অভিনয় করেন এবং খ্যাতি অর্জন করেন। শাহরুখ খান চৌদ্দবার ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন। এর মধ্যে আটটিই সেরা অভিনেতার পুরস্কার। সেই মহান তারকার অভিনীত আমার পছন্দের সেরা ছয় চলচ্চিত্র নিয়ে আলোচনা করবো । শাহরুখ খান এর মুভি গুলোর মধ্যে সেরা ছয় টি মুভি খোঁজা আর মাঠ ভর্তি ঘাস এর মধ্যে ছোটো একটা সুই খোজা একই ব্যাপার ।…

Review Overview

User Rating: 4.9 ( 1 votes)
0
Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

About Admin