Thursday , 19 July 2018
Breaking News
Home » Search Results for: গ্রীক দেব দেবী

Search Results for: গ্রীক দেব দেবী

গ্রীক মিথলজির ১২ ক্ষমতাধর অলিম্পিয়ান

অলিম্পাস পর্বতের চূড়ায় অবস্থানকারী দেবদেবীদের ডাকা হতো অলিম্পিয়ান নামে। এরাই ছিলো গ্রীক মিথলজির মূল দেবদেবী। সবচেয়ে ক্ষমতাধর এবং এলিট গ্রুপ। প্রচলিত মতে, তারা ছিলো সংখ্যায় ১২ জন। গ্রীক মিথলজির মিথ: অ্যারিস বনাম এথিনা এরাই নিয়মিত কাউন্সিল মিটিংয়ে বসে আলাপ করতো মরণশীল মানুষেরা তাদের উপাসনা ঠিকঠাক মতো করছে কিনা, যুদ্ধদেবতা অ্যারিস মরণশীল মানুষগুলোকে নিয়ে নতুন করে কোনো ঝামেলা পাকালো কিনা- যেটা ... Read More »

গ্রীক পুরাণ মিথ: প্যান্ডোরার বাক্স এবং মহাপ্লাবন

প্যান্ডোরাকে আমরা চিনি ‘প্যান্ডোরার বাক্স’ নামক কাহিনী থেকে। গ্রীক পুরাণ অনুযায়ী প্যান্ডোরাই প্রথম মানুষের মাঝে ছড়িয়ে দিয়েছিলো সুখ-দুঃখ, হাসি-কান্না, রোগ-শোক। কিন্তু এর বাইরেও প্যান্ডোরার মানব সভ্যতার নির্মাণে আরেকটা বড় ভূমিকা আছে। আদি মানব সভ্যতার সমাপ্তি ঘটিয়ে পরবর্তী সভ্যতার নতুন সূচনা ঘটানোর পেছনেও প্যান্ডোরাই দায়ী। তার আগে প্যান্ডোরার বাক্সের কাহিনীটা বলে নিই। গ্রীক মিথলজি প্যান্ডোরার বাক্স এবং মহাপ্লাবন গল্পটা অনেকটা এমন- ... Read More »

বিভিন্ন পুরাণের প্রেম কাহিনীগুলোঃ লিন্ডার এবং হিরো (গ্রীক পুরাণ)

‘হেলিসপন্ট’ অঞ্চলে চলছিলো বিশেষ উৎসব। ‘আফ্রোদিতি এবং এডোনিস’-এর ভালোবাসার স্মরণে প্রতিবছর এই উৎসব পালিত হয় এখানে। আশেপাশের শহর থেকে অনেক মানুষ এসে জড়ো হয়েছে মেলায়। আফ্রোদিতি এবং এডোনিসের ভালোবাসা গাঁথা নিয়ে চলছে গান গাওয়া, কবিতা আবৃত্তি, মঞ্চাভিনয় ইত্যাদি। লিন্ডার এবং হিরো (গ্রীক পুরাণ) ‘এবাইডস’ শহর থেকে মেলায় এসেছে সুদর্শন যুবক ‘লিন্ডার’। মুগ্ধতা নিয়ে উপভোগ করে যাচ্ছে উৎসবটাকে, বেশ ঘুরেফিরে বেড়াচ্ছে ... Read More »

বিভিন্ন পুরাণের প্রেম কাহিনীগুলোঃ হিপোলাইটাস এবং ফেইড্রা (গ্রীক পুরাণ)

হেরাক্লেস এবং পার্সিউসের মতোই গ্রীক পুরাণে আরেক জনপ্রিয় হিরো হচ্ছে থেসিউস (Theseus)। হেরাক্লেস কিংবা পার্সিউসের মতো থেসিউসেরও অনেকগুলো অভিযানের বর্ণনা আছে গ্রীক মিথলজিতে, যেখানে সে চোর-ডাকাত হতে শুরু করে দৈত্য-দানব পর্যন্ত বিভিন্ন শত্রুর মোকাবিলা করে। আমাদের আজকের গল্প পুরোটাই অবশ্য থেসিউসকে নিয়ে নয়। গল্পের বিশাল অংশই হচ্ছে তার পুত্র হিপোলাইটাস এবং স্ত্রী ফেইড্রা (হিপোলাইটাসের সৎ মা)-কে নিয়ে। থেসিউস এখানে ছোট্ট ... Read More »

বিভিন্ন পুরাণের প্রেম কাহিনীগুলোঃ এডোনিস এবং আফ্রোদিতি (গ্রীক পুরাণ)

‘এডোনিস’ নামটা এসেছে ক্যানানাইট (উত্তরপূর্ব সেমিটিক ভাষা; ফিনিশীয় এবং প্রাচীন ইসরাইলীয় সভ্যতার ভাষা এর অন্তর্গত) শব্দ ‘আদন’ থেকে। আদনের মানে হচ্ছে ‘প্রভু’। গ্রীক পুরাণে এডোনিস ছিলো চিরসবুজ প্রকৃতির দেবতা। সেই সাথে ছিলো সৌন্দর্য এবং উর্বরতার প্রতীক। আমাদের আজকের গল্পটা মোটামুটি তিন ভাগে ভাগ করা যায়। প্রথম ভাগে থাকবে দেবতা এডোনিসের জন্ম কাহিনী। সেই জন্ম কাহিনীর সুবাদে মঞ্চে প্রবেশ করবে ভালোবাসার ... Read More »

তারকামণ্ডলীদের নিয়ে পৌরাণিক কাহিনী: পর্ব – ০৬ (কন্যা’ তারকামণ্ডল)

আজকে আমরা ‘কন্যা’ তারকামণ্ডল সম্পর্কে জানবো। কন্যা তারামণ্ডলটি ইংরেজিতে “Virgo” নামে পরিচিত। তারকামণ্ডলীদের নিয়ে পৌরাণিক কাহিনী: পর্ব – ০১ (মেষ তারকামণ্ডল) তারকামণ্ডলীদের নিয়ে পৌরাণিক কাহিনী: পর্ব – ০২ (বৃষ তারকামণ্ডল) তারকামণ্ডলীদের নিয়ে পৌরাণিক কাহিনী: পর্ব – ০৩ (মিথুন তারকামণ্ডল) তারকামণ্ডলীদের নিয়ে পৌরাণিক কাহিনী: পর্ব – ০৪ (কর্কট তারকামণ্ডল) তারকামণ্ডলীদের নিয়ে পৌরাণিক কাহিনী: পর্ব – ০৫ (সিংহ তারকামণ্ডল) কন্যা তারামণ্ডলের মিথটা ... Read More »

তারকামণ্ডলীদের নিয়ে পৌরাণিক কাহিনী: পর্ব – ০১ (মেষ তারকামণ্ডল)

সভ্যতার আদিকাল থেকেই মানুষ প্রকৃতি নিয়ে কৌতূহলী। রাতে তারাভরা আকাশে তাকালে অবাক হতো। কালো আকাশে মিটিমিটি করা এ বিন্দুগুলো নিয়ে ছিলো তাদের অসীম কৌতূহল। “কী ওগুলো! দেবতাদের কোনো নিদর্শন নয়তো?” গ্রীক মিথলজির মিথ: অ্যারিস বনাম এথিনা এই কতগুলো আলোকবিন্দুই আবার আকাশে একসাথে কাছাকাছি থেকে তৈরি করে মানুষ-পশু-পাখির আকৃতি বা দেব-দেবীদের নানা চিহ্ন। এভাবে একসাথে থাকা তারাগুলোকে তখন একত্রে বলা হয় ... Read More »

মিথলজির মিথ: অ্যারিস বনাম এথিনা

গ্রীক মিথলজিতে অ্যারিস এবং এথিনা দু’জনেই ছিলো যুদ্ধের দেবতা এবং দেবী। অ্যারিস ছিলো দেবতা জিউস এবং দেবী হেরার সবচেয়ে বড় সন্তান। এদিকে এথিনার জন্ম নিতে হয়েছিলো অনেক বাধা পেরিয়ে। জিউস এবং মেটিসের মিলনের ফলে মেটিস গর্ভবতী হয়ে পড়ে। সেই সময় জিউসের মনে পড়ে তার মাতা গায়ার ভবিষ্যদ্বাণীর কথা। গায়া বলেছিলো, “মেটিস এমন এক সন্তান জন্ম দিবে, যে জিউসের থেকেও বিচক্ষণ ... Read More »

দাইদালুসঃ গ্রিক পুরাণে বর্ণিত একজন দক্ষ কারিগর এবং শিল্পী

দাইদালুস শব্দটি প্রাচীন গ্রীক ভাষা থেকে আগত। খুব সম্ভবত শব্দটি শিল্পসম্মতভাবে কাজ করার সাথে সম্পর্কযুক্ত। গ্রিক পুরাণ অনুযায়ী দাইদালুস ছিলেন একজন দক্ষ কারিগর এবং শিল্পী। পরিবারঃ মিথোস-এর নব্য সংকলনগুলোতে দাইদালুসের পিতা মাতার বর্ণনা আছে। বিভিন্ন গ্রন্থে তাঁর পিতার নাম মেশিওন, ইউপ্যালামুস এবং প্যালামাওন হিসেবে বর্ণনা করা আছে। তাঁর মাতার নাম হয় অ্যালসিপ্পে, ইফিনয়, অথবা ফ্রাসমিড ছিলো। ইকারুস এবং ল্যাপিক্স নামে ... Read More »

ইতিবৃত্ত অফ Super Villain Thanos

Thanos( থ্যানোস) মারভেল কমিকসের অন্যতম শক্তিশালী এবং বিখ্যাত সুপারভিলেন চরিত্র। কমিক রাইটার ও আর্টিস্ট মাইক ফেডরিচ আর জিম স্টারলিং দ্বৈতভাবে চরিত্রটির নির্মাতা।থ্যানোসকে কমিকে সর্বপ্রথম দেখা যায় ১৯৭৩ সালে Iron Man র ৫৫ নম্বর ইস্যুতে। Supervillains Origin Thanos 🎩🎩🎩 Thanos 🎩🎩🎩 “In time, you will know what it’s like to lose. To feel so desperately that you’re right, yet to fail ... Read More »