Thursday , 19 July 2018
Breaking News
Home » Search Results for: গ্রীক পুরাণ

Search Results for: গ্রীক পুরাণ

গ্রীক পুরাণ মিথ: প্যান্ডোরার বাক্স এবং মহাপ্লাবন

প্যান্ডোরাকে আমরা চিনি ‘প্যান্ডোরার বাক্স’ নামক কাহিনী থেকে। গ্রীক পুরাণ অনুযায়ী প্যান্ডোরাই প্রথম মানুষের মাঝে ছড়িয়ে দিয়েছিলো সুখ-দুঃখ, হাসি-কান্না, রোগ-শোক। কিন্তু এর বাইরেও প্যান্ডোরার মানব সভ্যতার নির্মাণে আরেকটা বড় ভূমিকা আছে। আদি মানব সভ্যতার সমাপ্তি ঘটিয়ে পরবর্তী সভ্যতার নতুন সূচনা ঘটানোর পেছনেও প্যান্ডোরাই দায়ী। তার আগে প্যান্ডোরার বাক্সের কাহিনীটা বলে নিই। গ্রীক মিথলজি প্যান্ডোরার বাক্স এবং মহাপ্লাবন গল্পটা অনেকটা এমন- ... Read More »

বিভিন্ন পুরাণের প্রেম কাহিনীগুলোঃ লিন্ডার এবং হিরো (গ্রীক পুরাণ)

‘হেলিসপন্ট’ অঞ্চলে চলছিলো বিশেষ উৎসব। ‘আফ্রোদিতি এবং এডোনিস’-এর ভালোবাসার স্মরণে প্রতিবছর এই উৎসব পালিত হয় এখানে। আশেপাশের শহর থেকে অনেক মানুষ এসে জড়ো হয়েছে মেলায়। আফ্রোদিতি এবং এডোনিসের ভালোবাসা গাঁথা নিয়ে চলছে গান গাওয়া, কবিতা আবৃত্তি, মঞ্চাভিনয় ইত্যাদি। লিন্ডার এবং হিরো (গ্রীক পুরাণ) ‘এবাইডস’ শহর থেকে মেলায় এসেছে সুদর্শন যুবক ‘লিন্ডার’। মুগ্ধতা নিয়ে উপভোগ করে যাচ্ছে উৎসবটাকে, বেশ ঘুরেফিরে বেড়াচ্ছে ... Read More »

বিভিন্ন পুরাণের প্রেম কাহিনীগুলোঃ হিপোলাইটাস এবং ফেইড্রা (গ্রীক পুরাণ)

হেরাক্লেস এবং পার্সিউসের মতোই গ্রীক পুরাণে আরেক জনপ্রিয় হিরো হচ্ছে থেসিউস (Theseus)। হেরাক্লেস কিংবা পার্সিউসের মতো থেসিউসেরও অনেকগুলো অভিযানের বর্ণনা আছে গ্রীক মিথলজিতে, যেখানে সে চোর-ডাকাত হতে শুরু করে দৈত্য-দানব পর্যন্ত বিভিন্ন শত্রুর মোকাবিলা করে। আমাদের আজকের গল্প পুরোটাই অবশ্য থেসিউসকে নিয়ে নয়। গল্পের বিশাল অংশই হচ্ছে তার পুত্র হিপোলাইটাস এবং স্ত্রী ফেইড্রা (হিপোলাইটাসের সৎ মা)-কে নিয়ে। থেসিউস এখানে ছোট্ট ... Read More »

বিভিন্ন পুরাণের প্রেম কাহিনীগুলোঃ এডোনিস এবং আফ্রোদিতি (গ্রীক পুরাণ)

‘এডোনিস’ নামটা এসেছে ক্যানানাইট (উত্তরপূর্ব সেমিটিক ভাষা; ফিনিশীয় এবং প্রাচীন ইসরাইলীয় সভ্যতার ভাষা এর অন্তর্গত) শব্দ ‘আদন’ থেকে। আদনের মানে হচ্ছে ‘প্রভু’। গ্রীক পুরাণে এডোনিস ছিলো চিরসবুজ প্রকৃতির দেবতা। সেই সাথে ছিলো সৌন্দর্য এবং উর্বরতার প্রতীক। আমাদের আজকের গল্পটা মোটামুটি তিন ভাগে ভাগ করা যায়। প্রথম ভাগে থাকবে দেবতা এডোনিসের জন্ম কাহিনী। সেই জন্ম কাহিনীর সুবাদে মঞ্চে প্রবেশ করবে ভালোবাসার ... Read More »

গ্রীক মিথলজির দেবতা ‘হেইডিস’ কি আসলেই ভীষণ খারাপ ছিলো?

মিথলজিরা আমাদের চারপাশে ছড়িয়ে আছে হাজার বছর ধরে। এককালে যেগুলো সত্যি গল্প বলে শোনানো হতো, যাতে খুঁজে ফেরা হতো প্রকৃতির গূঢ় সব রহস্য; কালের আবর্তনে সেগুলো হয়ে গেছে শুধুই একেকটা রোমাঞ্চকর গল্প। কোনোটায় হয়তো এখনো কিছু কিছু নৈতিকতার বা ভাবনার খোরাক পাওয়া যায়, কিন্তু বাকিরা সব শুধু মনের আনন্দ যোগায়। বহুকাল আগের মানুষের তার আশপাশের জগৎ নিয়ে চিন্তাভাবনার ধরণ সম্পর্কে ... Read More »

দাইদালুসঃ গ্রিক পুরাণে বর্ণিত একজন দক্ষ কারিগর এবং শিল্পী

দাইদালুস শব্দটি প্রাচীন গ্রীক ভাষা থেকে আগত। খুব সম্ভবত শব্দটি শিল্পসম্মতভাবে কাজ করার সাথে সম্পর্কযুক্ত। গ্রিক পুরাণ অনুযায়ী দাইদালুস ছিলেন একজন দক্ষ কারিগর এবং শিল্পী। পরিবারঃ মিথোস-এর নব্য সংকলনগুলোতে দাইদালুসের পিতা মাতার বর্ণনা আছে। বিভিন্ন গ্রন্থে তাঁর পিতার নাম মেশিওন, ইউপ্যালামুস এবং প্যালামাওন হিসেবে বর্ণনা করা আছে। তাঁর মাতার নাম হয় অ্যালসিপ্পে, ইফিনয়, অথবা ফ্রাসমিড ছিলো। ইকারুস এবং ল্যাপিক্স নামে ... Read More »

বিভিন্ন পুরাণের প্রেম কাহিনীগুলোঃ তাম্মুজ এবং ইশতার (ব্যাবিলনীয় এবং সুমেরীয় পুরাণ)

প্রাচীন মানুষেরা আশেপাশের জগত নিয়ে কীভাবে চিন্তা করতো, তার প্রকৃষ্ট উদাহরণ পাওয়া যায় বিভিন্ন পৌরাণিক গ্রন্থে উঁকি মারলে। আমাদের জগতটা কীভাবে, কোথা থেকে এলো কিংবা কোনটা সঠিক, কোনটা ভুল, কোনটা ন্যায়, কোনটা অন্যায় – এসব চিন্তাভাবনার পাশাপাশি প্রেম-ভালোবাসা নামক জিনিসটাও অবশ্য কালে কালে মানুষকে ভাবিয়ে এসেছে বেশ। ফলে বিভিন্ন পুরাণে সৃষ্টিতত্ত্ব, ন্যায়-নীতির বিভিন্ন তত্ত্ব নিয়ে আলোচনার সাথে সাথেই উঠে এসেছে ... Read More »