Thursday , 19 July 2018
Breaking News
Home » Search Results for: গ্রীক মিথলজি

Search Results for: গ্রীক মিথলজি

গ্রীক মিথলজির ১২ ক্ষমতাধর অলিম্পিয়ান

অলিম্পাস পর্বতের চূড়ায় অবস্থানকারী দেবদেবীদের ডাকা হতো অলিম্পিয়ান নামে। এরাই ছিলো গ্রীক মিথলজির মূল দেবদেবী। সবচেয়ে ক্ষমতাধর এবং এলিট গ্রুপ। প্রচলিত মতে, তারা ছিলো সংখ্যায় ১২ জন। গ্রীক মিথলজির মিথ: অ্যারিস বনাম এথিনা এরাই নিয়মিত কাউন্সিল মিটিংয়ে বসে আলাপ করতো মরণশীল মানুষেরা তাদের উপাসনা ঠিকঠাক মতো করছে কিনা, যুদ্ধদেবতা অ্যারিস মরণশীল মানুষগুলোকে নিয়ে নতুন করে কোনো ঝামেলা পাকালো কিনা- যেটা ... Read More »

গ্রীক মিথলজির দেবতা ‘হেইডিস’ কি আসলেই ভীষণ খারাপ ছিলো?

মিথলজিরা আমাদের চারপাশে ছড়িয়ে আছে হাজার বছর ধরে। এককালে যেগুলো সত্যি গল্প বলে শোনানো হতো, যাতে খুঁজে ফেরা হতো প্রকৃতির গূঢ় সব রহস্য; কালের আবর্তনে সেগুলো হয়ে গেছে শুধুই একেকটা রোমাঞ্চকর গল্প। কোনোটায় হয়তো এখনো কিছু কিছু নৈতিকতার বা ভাবনার খোরাক পাওয়া যায়, কিন্তু বাকিরা সব শুধু মনের আনন্দ যোগায়। বহুকাল আগের মানুষের তার আশপাশের জগৎ নিয়ে চিন্তাভাবনার ধরণ সম্পর্কে ... Read More »

গ্রীক পুরাণ মিথ: প্যান্ডোরার বাক্স এবং মহাপ্লাবন

প্যান্ডোরাকে আমরা চিনি ‘প্যান্ডোরার বাক্স’ নামক কাহিনী থেকে। গ্রীক পুরাণ অনুযায়ী প্যান্ডোরাই প্রথম মানুষের মাঝে ছড়িয়ে দিয়েছিলো সুখ-দুঃখ, হাসি-কান্না, রোগ-শোক। কিন্তু এর বাইরেও প্যান্ডোরার মানব সভ্যতার নির্মাণে আরেকটা বড় ভূমিকা আছে। আদি মানব সভ্যতার সমাপ্তি ঘটিয়ে পরবর্তী সভ্যতার নতুন সূচনা ঘটানোর পেছনেও প্যান্ডোরাই দায়ী। তার আগে প্যান্ডোরার বাক্সের কাহিনীটা বলে নিই। গ্রীক মিথলজি প্যান্ডোরার বাক্স এবং মহাপ্লাবন গল্পটা অনেকটা এমন- ... Read More »

মিথলজির মিথ: অ্যারিস বনাম এথিনা

গ্রীক মিথলজিতে অ্যারিস এবং এথিনা দু’জনেই ছিলো যুদ্ধের দেবতা এবং দেবী। অ্যারিস ছিলো দেবতা জিউস এবং দেবী হেরার সবচেয়ে বড় সন্তান। এদিকে এথিনার জন্ম নিতে হয়েছিলো অনেক বাধা পেরিয়ে। জিউস এবং মেটিসের মিলনের ফলে মেটিস গর্ভবতী হয়ে পড়ে। সেই সময় জিউসের মনে পড়ে তার মাতা গায়ার ভবিষ্যদ্বাণীর কথা। গায়া বলেছিলো, “মেটিস এমন এক সন্তান জন্ম দিবে, যে জিউসের থেকেও বিচক্ষণ ... Read More »

বিভিন্ন পুরাণের প্রেম কাহিনীগুলোঃ হিপোলাইটাস এবং ফেইড্রা (গ্রীক পুরাণ)

হেরাক্লেস এবং পার্সিউসের মতোই গ্রীক পুরাণে আরেক জনপ্রিয় হিরো হচ্ছে থেসিউস (Theseus)। হেরাক্লেস কিংবা পার্সিউসের মতো থেসিউসেরও অনেকগুলো অভিযানের বর্ণনা আছে গ্রীক মিথলজিতে, যেখানে সে চোর-ডাকাত হতে শুরু করে দৈত্য-দানব পর্যন্ত বিভিন্ন শত্রুর মোকাবিলা করে। আমাদের আজকের গল্প পুরোটাই অবশ্য থেসিউসকে নিয়ে নয়। গল্পের বিশাল অংশই হচ্ছে তার পুত্র হিপোলাইটাস এবং স্ত্রী ফেইড্রা (হিপোলাইটাসের সৎ মা)-কে নিয়ে। থেসিউস এখানে ছোট্ট ... Read More »

তারকামণ্ডলীদের নিয়ে পৌরাণিক কাহিনী: পর্ব – ০১ (মেষ তারকামণ্ডল)

সভ্যতার আদিকাল থেকেই মানুষ প্রকৃতি নিয়ে কৌতূহলী। রাতে তারাভরা আকাশে তাকালে অবাক হতো। কালো আকাশে মিটিমিটি করা এ বিন্দুগুলো নিয়ে ছিলো তাদের অসীম কৌতূহল। “কী ওগুলো! দেবতাদের কোনো নিদর্শন নয়তো?” গ্রীক মিথলজির মিথ: অ্যারিস বনাম এথিনা এই কতগুলো আলোকবিন্দুই আবার আকাশে একসাথে কাছাকাছি থেকে তৈরি করে মানুষ-পশু-পাখির আকৃতি বা দেব-দেবীদের নানা চিহ্ন। এভাবে একসাথে থাকা তারাগুলোকে তখন একত্রে বলা হয় ... Read More »

তারকামণ্ডলীদের নিয়ে পৌরাণিক কাহিনী: পর্ব – ০৬ (কন্যা’ তারকামণ্ডল)

আজকে আমরা ‘কন্যা’ তারকামণ্ডল সম্পর্কে জানবো। কন্যা তারামণ্ডলটি ইংরেজিতে “Virgo” নামে পরিচিত। তারকামণ্ডলীদের নিয়ে পৌরাণিক কাহিনী: পর্ব – ০১ (মেষ তারকামণ্ডল) তারকামণ্ডলীদের নিয়ে পৌরাণিক কাহিনী: পর্ব – ০২ (বৃষ তারকামণ্ডল) তারকামণ্ডলীদের নিয়ে পৌরাণিক কাহিনী: পর্ব – ০৩ (মিথুন তারকামণ্ডল) তারকামণ্ডলীদের নিয়ে পৌরাণিক কাহিনী: পর্ব – ০৪ (কর্কট তারকামণ্ডল) তারকামণ্ডলীদের নিয়ে পৌরাণিক কাহিনী: পর্ব – ০৫ (সিংহ তারকামণ্ডল) কন্যা তারামণ্ডলের মিথটা ... Read More »