Monday , 21 May 2018
Breaking News
Home » হলিউড মুভি রিভিউ » The Flowers of War (2011) চীন জাপান যুদ্ধ – মুভি রিভিউ

The Flowers of War (2011) চীন জাপান যুদ্ধ – মুভি রিভিউ

The Flowers of War (2011) চীন জাপান যুদ্ধ – মুভি রিভিউ

Kai Po Che

The Flowers of War মুভি ইনফোঃ
IMDB: http://www.imdb.com/title/tt1410063/
IMDB Ratings: 7.6/10.
Rotten Tomatoes Ratings: 42% 5.5/10.
My Ratings: 8.1/10

নাম : ফ্লাওয়ার্স অফ ওয়ার
সময় : ২ ঘন্টা ২৬ মিনিট
বিষয় : চীন-জাপান যুদ্ধ

The Flowers of War রিভিউঃ

আমি সাধারণত দ্বিতীয় বিশ্বযুদ্ধের উপরে নির্মিত মুভি দেখতে পছন্দ করি। তবে এর বাইরেও উল্লেখযোগ্য যুদ্ধ যেমন – ভিয়েতনাম যুদ্ধ, উত্তর-দক্ষিন কোরিয়ার যুদ্ধ, চীন-জাপান যুদ্ধ ইত্যাদি এর উপর ভিত্তি করে যেসব সিনেমা নির্মিত হয়েছে, সেগুলোও দেখতে পছন্দ করি এবং চেষ্টা করি এসব সিনেমা সংগ্রহে রাখতে। এতে একটা সুবিধা হলো, বিভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে যুদ্ধকালীন সময়কে উপলব্ধি করা। এটা স্পষ্ট যে, একমাত্র যুদ্ধভিত্তিক সিনেমাগুলোতেই একাধিক মানবীয় দোষ-গুণ (যেমন : ভালোবাসা, ঈর্ষা, লোভ, ঘৃণা, বন্ধুত্ব) একসাথে উপস্থাপন করা সম্ভব এবং একই জায়গায় এসব বিপরীতমুখী অনুভূতিগুলোর প্রকাশ গভীরভাবে পর্যবেক্ষণযোগ্য।

কোন যুদ্ধে যেসমস্ত মানবাধিকার লংঘণের অপরাধ সংঘটিত হয়, তারমধ্যে উল্লেখযোগ্য হল গণধর্ষণ। যুদ্ধে সাধারণত নারী ও শিশু সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়। যুদ্ধকালীন পরিস্থিতিতে নারীদের সবচেয়ে বেশী নির্যাতন ভোগ করতে হয়। অনাদিকাল থেকে এই পৃথিবীতে যত যুদ্ধ সংঘটিত হয়েছে, তাতে নারীরাই সবচেয়ে বেশী নিগৃহীত হয়েছে।

গণধর্ষণ, প্রতিপক্ষের বিরূদ্ধে একটি মানসিক মারণাস্ত্র। এটা যে শুধু নারীকে মানসিক কিংবা শারিরিক ভাবে বিপর্যদস্ত করে তা নয়, বরং, এর প্রয়োগ প্রতিপক্ষের মনোবল ধ্বংস করে দেয়। এ রকমই ইতিহাসের একটি কলংকময় অধ্যায় হচ্ছে চীন-জাপান যুদ্ধ (নানকিং ম্যাসাকার)। ইম্পেরিয়াল জাপান কর্তৃক চীনের অভ্যন্তরে নানকিং প্রদেশে চালানো গনহত্যা ও গনধর্ষণ সবচেয়ে ভয়ংকর, নিষ্ঠুরতম মানবাধিকার লংঘনের উদাহারণ। ঐতিহাসিকেরা মনে করেন, এ সময় জাপানী সৈন্যদের হাতে ৩ থেকে ৪ লক্ষ মানুষ নির্যাতিত হয়ে মারা যায়। তার কিছু কিছু মুহুর্তই পরিচালক অসাধারণ দক্ষতায় তুলে ধরেছেন এই সিনেমায়।

জাপানী সেনাদের হাত থেকে বাচতে একটি কনভেন্ট স্কুলে আশ্রয় নেয় কিছু ছাত্রী আর ঘটনাচক্রে কিছু দেহপশারিনী। মুলঘটনাটা এখানে কিছুটা অদ্ভুত কিন্তু শক্তিশালী দৃষ্টিকোন থেকে দেখানো হয়েছে বলে আমার মনে হয়। একদিকে কয়েকজন নারী যারা সমাজের দৃষ্টিতে অস্পৃশ্য আর অন্যদিকে কঠিন নিয়মকানুনের মধ্য দিয়ে বড় হওয়া কনভেন্ট ছাত্রী। একদিকে অর্থলোভী জন মিলার (ক্রিষ্টিয়ান বেল) অন্যদিকে দৃঢ় মনের খ্রীষ্টের সেবক জর্জ। একটা ক্ষুদ্র স্থানে এতগুলো বিপরীত চরিত্রের মানুষের যুদ্ধকালীন আবেগ-অনুভূতির বহিঃপ্রকাশ, গভীর সংলাপ, যুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত সেট, শক্তিশালী গল্প আর জাদুকরী পরিচালনা আপনাকে বিমোহিত করে রাখবে পুরো সিনেমা জুড়ে।

তবে চরিত্রগুলোর মধ্যে বিপরীতমুখি আবেগ বারে বারেই আবেগে আপ্লুত করবে আপনাকে। অর্থলোভী জন মিলার যখন পাদ্রীর পোষাক পরে ভুয়া ফাদার সেজে, এক অর্থে জীবন হাতের মুঠোয় নিয়ে বিপদগ্রস্ত মেয়েগুলোর পাশে গিয়ে দাড়াবে তখন আপনার স্বতঃষ্ফুর্ত উল্লাস আটকাতে ব্যর্থ হবেন। অন্যদিকে সমাজের দৃষ্টিতে অবহেলিত-ঘৃণিত কিছু দেহপশারিনী যখন নিজের জীবন উৎসর্গ করতে পিছপা হয় না, তখন অন্য সবার মত আপনিও তাদের দেবীত্বের আসনে বসাতে বিন্দুমাত্র কুণ্ঠা করবেন না।

আমি জীবনে যত সিনেমা দেখেছি তার মধ্যে যদি কিছু সেরা সিনেমার নাম আমাকে বলতে বলা হয়, তবে আমি “দ্যা ফ্লাওয়ার্স অফ ওয়ার” সিনেমার নাম অবশ্যই উল্লেখ করবো। জীবন-মৃত্যু, সৌন্দর্য্য-ধ্বংস, যুদ্ধ-ভালোবাসা এ রকম অসংখ্য বিপরীতমুখী পরিস্থিতির সংঘর্ষে, বেচে থাকার লড়াইয়ে শেষ পর্যন্ত কে জয়ী হলো সেটা পরিস্কার না হলেও দর্শকের আশা-আকাঙ্খা-কল্পনাকে প্রতি মূহূর্তে চূর্ণ-বিচূর্ণ করে আবার নতুন করে গড়ার যে প্রক্রিয়া, সেটি সাধারণ কোন প্রশংসায় প্রকাশযোগ্য নয়।

হ্যাপি ওয়াচিং✌

মুভি রিভিউ লিখেছেনঃ ‎সাদিকুল আলম সুমন

The Flowers of War (2011) চীন জাপান যুদ্ধ - মুভি রিভিউ The Flowers of War মুভি ইনফোঃ IMDB: http://www.imdb.com/title/tt1410063/ IMDB Ratings: 7.6/10. Rotten Tomatoes Ratings: 42% 5.5/10. My Ratings: 8.1/10 নাম : ফ্লাওয়ার্স অফ ওয়ার সময় : ২ ঘন্টা ২৬ মিনিট বিষয় : চীন-জাপান যুদ্ধ The Flowers of War রিভিউঃ আমি সাধারণত দ্বিতীয় বিশ্বযুদ্ধের উপরে নির্মিত মুভি দেখতে পছন্দ করি। তবে এর বাইরেও উল্লেখযোগ্য যুদ্ধ যেমন – ভিয়েতনাম যুদ্ধ, উত্তর-দক্ষিন কোরিয়ার যুদ্ধ, চীন-জাপান যুদ্ধ ইত্যাদি এর উপর ভিত্তি করে যেসব সিনেমা নির্মিত হয়েছে, সেগুলোও দেখতে পছন্দ করি এবং চেষ্টা করি এসব সিনেমা সংগ্রহে রাখতে। এতে একটা সুবিধা হলো, বিভিন্ন দৃষ্টিভঙ্গি…

Review Overview

User Rating: Be the first one !
0
Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

About Admin