Wednesday , 18 July 2018
Breaking News
Home » হলিউড মুভি রিভিউ » The Pirates of Somalia (2017) মুভিটি কিন্তু সত্য ঘটনা অবলম্বনে তৈরি – মুভি রিভিউ

The Pirates of Somalia (2017) মুভিটি কিন্তু সত্য ঘটনা অবলম্বনে তৈরি – মুভি রিভিউ

The Pirates of Somalia (2017) মুভিটি কিন্তু সত্য ঘটনা অবলম্বনে তৈরি – মুভি রিভিউ

Kai Po Che

The Pirates of Somalia মুভি ইনফোঃ
Movie name : The Pirates of Somalia (2017)
Genre : Drama/Biography
IMDB : 6.8
Rotten Tomatoes : 65%

Captain Phillips রিভিউঃ

সোমালিয়া!

নামটা শুনলেই আপনার মনে প্রথম কি আসবে?? যারা Black Hawk Down, Captain Philips মুভিগুলা দেখসে, তাদের মনে আসবে যুদ্ধবিদ্ধস্ত এক দেশ, যেখানে অস্রধারী পাইরেটদের রাজত্ব, সাদা চামড়ার মানুষকে চোখ বেধে মাথায় গুলি করে এক্সিকিউশন, অপহরন, ব্লা ব্লা ব্লা….

এসব ধারনা এসেছে মিডিয়া আর কিছু হলিউড মুভির কল্যানে। যদিও সবই যে মিথ্যা তাও না। কিন্তু সোমালিয়ার ভিতরের অবস্থা কে জানে? বাংলাদেশ সম্পর্কেও তো নানা ধরনের ভুল নিউজ, নেগেটিভ নিউজ ছড়িয়ে আছে বহির্বিশ্বের মিডিয়ায়। কিন্তু, বাংলাদেশে একটা স্থিতিশীল সরকারব্যাবস্থা আছে, যুদ্ধ-বিগ্রহ নাই, বাইরের মিডিয়ার সাথে যোগাযোগ আছে। কিন্তু সোমালিয়ার অবস্থা ভিন্ন। বাইরের সাংবাদিকরা সেখানে যেতে চায় না। সোমালিয়ার সরকারের সাথে বাইরের দেশগুলোর সম্পর্ক তেমন ভাল না। সোমালিয়ান মিডিয়া আদৌ আছে কিনা কে জানে। দীর্ঘকালীন গৃহযুদ্ধ দেশটিকে করেছে ব্যার্থ, বিচ্ছিন্ন। তারউপর আবার মুসলিম দেশ। স্বভাবতই বহির্বিশ্বের মানুষের মনে এর সম্পর্কে ডার্ক-নেগেটিভ ধারনা থাকবে। যদিও ২০১৩ সাল থেকে এসব পরিবর্তন হতে থাকে। আমেরিকা সোমালিয়ার সাথে ২০ বছর পূর্বে ভেঙ্গে যাওয়া সম্পর্ক আবার নতুন করে শুরু করে।

২০০২ সালে সোমালিয়ার জাতীয় নির্বাচনে মাইনরিটি গ্রুপ মাত্র ৮০ ভোটের ব্যাবধানে জিতে যায়। কিন্তু আশ্চর্যজনকভাবে একদম শান্তিপূর্নভাবে ক্ষমতা হস্তান্তরিত হয়। একটা বুলেট ফায়ার হয়নি! আপনি বাংলাদেশে এটা কখনো আশা করতে পারবেন??

কানাডিয়ান নাগরিক Jay Bahadur স্কুলে এই ঘটনার উপর একটা পেপার লিখেছিলেন। এই ঘটনায় তিনি খুবই অবাক হয়েছিলেন! ইভেন গনতন্ত্রের কারখানা পশ্চিমা দেশগুলোতেও এটা কখনো সম্ভব না! ২০০৭ সালে গ্র‍্যাজুয়েশন যখন কমপ্লিট করেন তখন ইয়োরোপ-আমেরিকায় চলছে “দ্য গ্রেট ডিপ্রেশন”। তাই অন্যদিকে না দেখে সাংবাদিকতাকেই পেশা হিসেবে চুজ করেন তিনি। যা তার প্যাশন ছিল। তো, সাংবাদিকতার ক্যারিয়ার গড়তে কিছু অন্যরকম করার সিদ্ধান্ত নেন তিনি। তিনি সিদ্ধান্ত নিলেন সেখানেই যাবেন, যেখানে আর কেউ যেতে চায় না! এবং সেটা….. অবশ্যই সোমালিয়া!

একজন অনভিজ্ঞ সাংবাদিক(Jay Bahadur) সোমালিয়ায় যায় নিজের ক্যারিয়ারের ব্লকব্লাস্টার স্টোরির সন্ধানে। সোমালিয়ার পাইরেট, সেখানকার বাস্তবিক অবস্থা কি তা সে সবার সামনে আনতে চায়। কিন্তু সেখানে সে সবাইকেই মিথ্যা বলে যে সে অনেক বড় সাংবাদিক। সোমালিয়ার প্রেসিডেন্ট থেকে শুরু করে সাধারন মানুষ, যারা তার সংস্পর্শে এসেছে সেখানে, বিশ্বাস করে তার বই বেস্টসেলার হবে, তার স্টোরির মাধ্যমেই বহির্বিশ্ব তাদের অবহেলিত দেশ সম্পর্কে জানবে। বৈদেশিক সাহায্য পাবে। শিক্ষাব্যাবস্থার উন্নতি হবে! জয় বাহাদুর তাদের মিথ্যা বলেছে আগাগোড়াই, তবেকি তাদের এইসব আশা বৃথা যাবে?

শেষ পর্যন্ত কি হয় তা জানতে হলে দেখে ফেলুন The Pirates of Somalia. এই মুভি কিন্তু সত্য ঘটনা অবলম্বনে তৈরি। আর, হালকা কমেডির ছোয়া একে আরো উপভোগ্য করেছে। মুভিটা আগাগোড়া ড্রামা। সো, যারা শুধু থ্রিলার, সাসপেন্স আর মিস্টোরির জন্য মুভি দেখেন, তাদের ভাল নাও লাগতে পারে।
হ্যাপি ওয়াচিং✌

The Pirates of Somalia (2017) মুভিটি কিন্তু সত্য ঘটনা অবলম্বনে তৈরি - মুভি রিভিউ The Pirates of Somalia মুভি ইনফোঃ Movie name : The Pirates of Somalia (2017) Genre : Drama/Biography IMDB : 6.8 Rotten Tomatoes : 65% Captain Phillips রিভিউঃ সোমালিয়া! নামটা শুনলেই আপনার মনে প্রথম কি আসবে?? যারা Black Hawk Down, Captain Philips মুভিগুলা দেখসে, তাদের মনে আসবে যুদ্ধবিদ্ধস্ত এক দেশ, যেখানে অস্রধারী পাইরেটদের রাজত্ব, সাদা চামড়ার মানুষকে চোখ বেধে মাথায় গুলি করে এক্সিকিউশন, অপহরন, ব্লা ব্লা ব্লা.... এসব ধারনা এসেছে মিডিয়া আর কিছু হলিউড মুভির কল্যানে। যদিও সবই যে মিথ্যা তাও না। কিন্তু সোমালিয়ার ভিতরের অবস্থা কে…

Review Overview

User Rating: Be the first one !
0
Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

About Admin