Wednesday , 18 July 2018
Breaking News
Home » হলিউড মুভি রিভিউ » Wadjda (2012) অস্কারের জন্য সৌদি আরবের প্রথম মনোনয়ন লাভ করা মুভি এটি

Wadjda (2012) অস্কারের জন্য সৌদি আরবের প্রথম মনোনয়ন লাভ করা মুভি এটি

Wadjda (2012) অস্কারের জন্য সৌদি আরবের প্রথম মনোনয়ন লাভ করা মুভি এটি – মুভি রিভিউ

Kai Po Che

Wadjda মুভি ইনফোঃ
Film Title: Wadjda (2012)
Genre : Drama
Director: Haifaa al-Mansour
Main Cast: Waad Mohammed, Reem Abdullah, Abdulrahman al-Guhani
IMDB: http://www.imdb.com/title/tt2258858

Wadjda রিভিউঃ

স্বল্পভাষী কিন্তু তুখোড় জ্ঞানী ছোট ভাই মিস্টুর কল্যানে গতকাল দেখলাম সিনেমাটি, এবং দেখার পর থেকেই মনে হচ্ছে এটা নিয়ে কিছু না লিখলেই নয়। এবং লিখতে যাওয়ার আগে সিনেমাটি সম্পর্কে খোঁজ নিতে গিয়ে আরও অবাক হয়েছি জেনে যে এই সিনেমাটি অনেক দিক থেকেই একটি যুগান্তকারী সিনেমা। সিনেমার কাহিনি সাদামাটা হলেও এর প্রেখাপট, উপস্থাপনা এবং অভিনেতা/অভিনেত্রিদের অভিনয় এটিকে ভিন্ন মাত্রা দিয়েছে।

সৌদি আরবের রক্ষণশীল সমাজের এক কিশোরী বালিকা ওয়াযদা, যার স্বপ্ন তার প্রতিবেশি ছেলে বন্ধুকে সাইকেল রেসে হারিয়ে দেয়ার, কিন্তু তার সমাজে মেয়েদের সাইকেল চালানো নিষেধ থাকায় কেউ রাজি হয়না তাকে সাইকেল কিনে দিতে, তাই সে নিজেই টাকা জমিয়ে সাইকেল কেনার সিদ্ধান্ত নেয়। বরাবর লেখাপড়ায় অমনোযোগী এবং নিয়মকানুনে তোয়াক্কাহীন ওয়াযদা লেখাপড়ায় এবং কোরআন পাঠে ব্যাস্ত হয়ে পড়ে তার স্কুলের প্রতিযোগিতায় জিতে পুরস্কারের টাকায় সাইকেল কেনার জন্য।

সিনেমাটি সম্পর্কে পরিচালকের বক্তব্য স্পষ্ট, পরিচালক আরবের রক্ষণশীল সমাজে কোন আঘাত করতে চায়নি, এবং চায়নি এর বিরুদ্ধে কোন প্রতিবাদ করতে। কিন্তু তার পরেও, সে একটি গল্প বলতে চেয়েছে যেখানে মেয়েদের অসহায়ত্ব ফুটে উঠে আসবে। এর আগেও অনেক সিনেমাতে দেখেছি এ বিষয়কে ফুটিয়ে তুলতে, কিন্তু এতটা মার্জিত এবং স্পষ্ট উপস্থাপন আগে কখনও দেখিনি,

সিনেমাটি যুগান্তকারী এজন্য বলছি যে, সৌদি আরবে কোন ফিল্ম ইন্ডাস্ট্রি নেই, নেই কোন সিনেমা হল, সেখানে সিনেমা বানানো এবং প্রদর্শনের কোন ব্যাবস্থা না থাকায়, পরিচালককে অনেক কষ্ট করে সিনেমার জন্য পারমিশন থেকে শুরু করে সব জোগাড়যন্ত্র করতে হয়েছে কারন পরিচালক একজন মহিলা। যারা সৌদি আরব সম্পর্কে কিছুই জানে না তারা হয়তো বুঝতে পারবে না যে এটি কতটা কঠিন। আউটডোর শুটিং এ পরিচালক বেশির ভাগ সময় গাড়িতে বসে মনিটরে শুটিং দেখে ওয়াকিটকিতে নির্দেশনা দিতেন। এটি সৌদি অভিনেতা অভিনেত্রি এবং পরিচালকের দ্বারা সম্পূর্ণ সৌদি আরবে শুটিং করা প্রথম সিনেমা।

সিনেমার পাত্র পাত্রি খুব বেশী না হলেও তারা অসাধারন অভিনয় করেছেন, বেশির ভাগ সৌদি টিভির অভিনেতা অভিনেত্রী তবে প্রধান চরিত্রে ওয়াদ মোহাম্মাদ এর প্রথম অভিনয় হিসেবে অসাধারন অভিনয় করেছে। সিনেমাটি বিভিন্ন দেশের চলচিত্র উতসবে প্রদরশিত হলে দারুনভাবে সমাদৃত হয়। এবং এটি ভিন্ন ভাষা ক্যাটাগরিতে অস্কারের জন্য সৌদি আরবের প্রথম মনোনয়ন লাভ করে। সিনেমাটি Rotten Tomatoes তে ৯৯% ফ্রেশ এবং এর IMDB রেটিং 7.8 , এতেই বোঝা যায় সিনেমাটির অবস্থান।

হ্যাপি ওয়াচিং✌

মুভি রিভিউ লিখেছেনঃ ‎Shahidul Islam Shojib‎

Wadjda (2012) অস্কারের জন্য সৌদি আরবের প্রথম মনোনয়ন লাভ করা মুভি এটি - মুভি রিভিউ Wadjda মুভি ইনফোঃ Film Title: Wadjda (2012) Genre : Drama Director: Haifaa al-Mansour Main Cast: Waad Mohammed, Reem Abdullah, Abdulrahman al-Guhani IMDB: http://www.imdb.com/title/tt2258858 Wadjda রিভিউঃ স্বল্পভাষী কিন্তু তুখোড় জ্ঞানী ছোট ভাই মিস্টুর কল্যানে গতকাল দেখলাম সিনেমাটি, এবং দেখার পর থেকেই মনে হচ্ছে এটা নিয়ে কিছু না লিখলেই নয়। এবং লিখতে যাওয়ার আগে সিনেমাটি সম্পর্কে খোঁজ নিতে গিয়ে আরও অবাক হয়েছি জেনে যে এই সিনেমাটি অনেক দিক থেকেই একটি যুগান্তকারী সিনেমা। সিনেমার কাহিনি সাদামাটা হলেও এর প্রেখাপট, উপস্থাপনা এবং অভিনেতা/অভিনেত্রিদের অভিনয় এটিকে ভিন্ন মাত্রা দিয়েছে। সৌদি…

Review Overview

User Rating: 4.67 ( 3 votes)
0
Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

About Admin