আজ কথা বলবো ডিসির ব্যাটম্যানের অন্যতম ভিলেইন Deathstroke কে নিয়ে

Deathstroke এর আসল নাম Slade Joseph Wilson. অনেক ক্ষেত্রে তাকে Deathstroke the Terminator হিসেবেও বলা হয়ে থাকে। DC Universe এর Best Assassin, Deathstroke কে অনেকে ব্যাটম্যানের ভিলেইন মনে করলেও ব্যাট ফ্যামিলির অনেক মেম্বারের সাথেই তাকে নিয়মিত ফাইটে দেখা গেছে।

1

Supervillains Origin : Deathstroke

” You’re good, Batman. But you’re just an ordinary man. I’ve been enhanced. I’m stronger. Faster. And far more vicious. You’ve trained yourself to fight. I’ve trained myself to kill. ” – Deathstroke

Deathstroke চরিত্রটি তৈরি করেন Marv Wolfman
George Pérez, প্রথম দেখা যায় New Teen Titans #2 (December 1980)। Slade নিজের বয়স লুকিয়ে মাত্র ১৬ বছর বয়সে United States Army তে যোগ দেয়। অত্যন্ত স্কিলফুল সৈনিক এবং দ্রুততার সাথে hand to hand combat এবং যুদ্ধের কলাকৌশল আয়ত্ত করায় অল্প সময়ের মধ্যেই Lieutenant Colonel পদে প্রোমোটেড হয়। এ সময়ের মধ্যে তার Captain Adeline Kane এর সাথে পরিচয় হয়, তারা একে অপরের প্রেমে পড়ে এবং কিছু দিনের মধ্যেই বিয়ে করে। তাদের Grant, Joseph এবং Rose নামের ৩ সন্তান আছে।

পরবর্তীতে Meta Human Super Soldier তৈরি করার জন্য অবৈধ এক্সপেরিমেন্ট শুরু হয় যাতে করে সৈন্যদের শারীরিক সক্ষমতা বৃদ্ধি পায় এবং “truth serum” থেকে নিজেদের resist করতে পারে। Slade এই কাজে যোগ দেয় এবং তার উপরেই এক্সপেরিমেন্ট টা করা হয়, কিন্তু ফলাফল আশানুরূপ হয়নি এবং সে কোমায় চলে যায়। সুস্থ হওয়ার পর সে বুঝতে পারে যে তার strength, durability, agility আগের চেয়ে বেড়ে meta human level এ চলে গেছে। সে আবার আর্মিতে যোগদানের জন্য আবেদন করে, কিন্তু তারা সেই এক্সপেরিমেন্ট কে অবৈধ এবং ব্যর্থ প্রজেক্ট হিসেবে ঘোষণা করে তার আবেদন নাকচ করে দেওয়া হয়। দেশের সেবা করার সুযোগ না পেয়ে Slade শিকারে মনোযোগ দেয় এবং অল্প দিনেই সম্পদশালী হয়ে ওঠে, যদিও Adeline তার পেশা নিয়ে সব সময়ই সন্দেহ করত।

কয়েক বছর পর Jackal নামের এক hired mercenary এর নেতৃত্বে এক দল দুর্বৃত্ত Joseph কে কিডন্যাপ করে এবং Slade কে তার ক্লায়েন্টের ব্যাপারে গুরুত্বপূর্ণ তথ্য দেওয়ার জন্য ব্ল্যাকমেইল করে। তখন Slade তার স্ত্রীর কাছে সত্য স্বীকার করে যে, সে শুধুই শিকারি না বরং world famous hired assassin ” Deathstroke the Terminator “। এরপর Slade, Adeline কে নিয়ে Jackal এর বিরুদ্ধে ফাইট করতে যায় কারণ ক্লায়েন্টের গোপন তথ্য ফাঁস করা তার নীতিবিরোধী। Slade কিডন্যাপারদের খুন করে, কিন্তু দুর্ভাগ্যজনক ভাবে একজন Joseph এর গলায় আঘাত করে তার ভোকাল কর্ড নষ্ট করে ফেলে, ফলে জোসেফ বোবা হয়ে যায়। Adeline এতে ক্ষিপ্ত হয়ে জোসেফের পরিণতির জন্য Slade কে দায়ী করে এবং তাকে খুন করার জন্য গুলি করে কিন্তু শুধুমাত্র Slade এর ডান চোখ ক্ষতিগ্রস্ত করতে সক্ষম হয়। regenerative power পাওয়ার পরেও তার ডান চোখ কখনও regenerate করেনি। Slade এ নিয়ে কখনও আক্ষেপ করেনি, বরং সব সময় চোখে কাল পট্টি বা মুখোশ পরে থাকত যা তার ডান চোখ আড়াল করে থাকত।

a

Team affiliations :

United States Army
Injustice League
Suicide Squad
Secret Society of Super Villains H.I.V.E
Checkmate
Team 7
League of Assassins
The Society
Tartarus

Powers & Abilities :

Utilizes ninety percent of his brain capacity
Extremely skilled in manipulation, deception and military tactics
Enhanced physical and mental abilities
Enhanced strength
Enhanced speed
Enhanced stamina
Enhanced agility
Enhanced senses
Enhanced endurance
Enhanced reflexes
Enhanced Intellect
Enhanced hearing
Enhanced sense of smell
Enhanced vision
Enhanced durability
Enhanced Immunity
Master hand-to-hand fighter and martial artist
Unique Physiology
Regenerative healing factor
Adaptation
Limited precognitive visions
Expert swordsman
Marksmanship
Regenerative healing factor
Tactical Analysis
Intimidation
Leadership
Access to hi-tech equipment
Master of various weapons
Mastery in boxing, karate, bojutsu, jujitsu and ninjitsu
Multilingualism
Swordsmanship
Hunting and Tracking
Stealth
Meditation
Escapology

********************

* Slade এর হেলমেট এবং আর্মর Kevlar, Promethium এবং Nth ধাতুর সমন্বয়ে গঠিত। Nth metal ডিসি ইউনিভার্সের সবচেয়ে শক্তিশালী ধাতুগুলোর একটা, যা Hawkman এবং Hawkgirl এর গ্রহ Thanagar এ পাওয়া যায়।

* তাকে সব সময় বিশেষ ভাবে ডিজাইনকৃত ” Super Bomb ” নিয়ে ঘুরতে দেখা যায় যা অল্প সময়ের জন্য Justice League এর মেম্বারদের incapacitate করতে সক্ষম।

* Slade কে ” God Killer ” নামের বিশেষ এক সোর্ড ব্যবহার করতে দেখা যায়, যেটার Shape-shifting ability আছে, ভেঙ্গে গেলে নিজে থেকেই রিপেয়ার হয়ে যায়। অত্যন্ত শক্তিশালী শক ব্লাস্ট তৈরি করতে পারে। যেকোন ফোর্স অ্যাবসর্ব করে দ্বিগুণ করে রিডিরেক্ট করতে সক্ষম। গ্রীক দেবতা হেপাস্টাস ডেথস্ট্রোক কে হায়ার করে আরেক গ্রীক দানব লাপেটাস কে হত্যা করার জন্য। হেপাস্টাস নিজে ডেথস্ট্রোকের জন্য একটা স্পেশাল তলোয়ার বানিয়ে দেয় যেটা দিয়ে গড বা তার সমান লেভেল এর কাউকে হত্যা বা আহত করা যাবে সহজেই। নাম দেয়া হয় গড কিলার।

* Infinite Crisis স্টোরিলাইনে Lex Luthor এর Secret Society of Super Villains টিমের ফাউন্ডিং মেম্বারদের একজন।

* Ra’s Al Ghul এর “League of Assassins” সাথে ফ্রি ল্যান্সার হিসেবে কাজ করা একমাত্র ব্যক্তি।

* Batgirl, Cassandra Cain কে ব্রেইনওয়াশ করে তাকে League of Assassins এর সাময়িক লিডার ও বানায় Slade.

* এছাড়াও সে Batman, Nightwing এবং Robin (Damian) এর আসল পরিচয় জানে।

* Identity Crisis স্টোরিলাইনে Batman, Superman, Wonder Woman এর অনুপস্থিতিতে Justice League কে একলাই প্রায় হারিয়ে দেয় Deathstroke, ভাববেন না যে ঐ টিম দুর্বল ছিল কেননা তখন Flash (Wally), Green Lantern (Kyle), Green Arrow, Black Canary, Hawkman, Elongated Man, Zatanna, Atom ঐ সময় উপস্থিত ছিল।

* ফাঁদে পড়ে DC Universe এর one of the highest security prison ” Belle Reve ” এ আটকা পড়লেও Slade সেখান থেকে পালাতে সক্ষম হয়।

* Amalgam Comics এ ডিসির Deathstroke এবং মারভেলের Daredevil কে মিলিয়ে ” Dare the Terminator ” নামের নতুন একটা ক্যারেক্টার তৈরি করা হয়েছে যার আসল নাম ” Slade Murdock ” যিনি একজন নারী।

* Superman/Batman ” Mash-up ” স্টোরিলাইনে Deathstroke এর দেহের কিছু অংশ এবং Doomsday এর দেহাবশেষ এক হয়ে ” Doomstroke ” নামের ভিলেন তৈরি হয়।

যদিও DC Rebirth থেকে Deathstroke কে ভিলেন হিসেবে না, বরং অ্যান্টিহিরো হিসেবেই দেখানো হচ্ছে।

Wizard magazine rated him the 24th greatest villain of all time. Also, in 2009, Deathstroke was ranked as IGN’s 32nd greatest comic book villain of all time.

– ধন্যবাদ।

সুপারভিলেন অরিজিন লিখেছেনঃ Amin Al Rafe

[review]

সুপারভিলেন অরিজিন: ব্যাটম্যানের অন্যতম ভিলেইন DeathstrokeTankiBazzসুপারভিলেন অরিজিনDeathstroke,ব্যাটম্যান,সুপারভিলেন অরিজিন
আজ কথা বলবো ডিসির ব্যাটম্যানের অন্যতম ভিলেইন Deathstroke কে নিয়ে Deathstroke এর আসল নাম Slade Joseph Wilson. অনেক ক্ষেত্রে তাকে Deathstroke the Terminator হিসেবেও বলা হয়ে থাকে। DC Universe এর Best Assassin, Deathstroke কে অনেকে ব্যাটম্যানের ভিলেইন মনে করলেও ব্যাট ফ্যামিলির অনেক মেম্বারের সাথেই তাকে নিয়মিত ফাইটে দেখা গেছে। Supervillains Origin...