হারকিউলিসের দুঃসাহসিক বারো অভিযানের একাদশ অভিযানঃ হেস্পেরাইদেসদের সোনার আপেল চুরি (শেষ পর্ব)

a

হেরাক্লেসের ঘাড়ে স্বর্গ আর পৃথিবী বহনের বোরিং কাজটা চাপিয়ে এটলাস চলল আপেল আনতে। কিন্তু খেয়াল করে দেখুন, এখানে হেরাক্লেস এটলাসের সাহায্য নিচ্ছে। অর্থাৎ এই কাজটাকেও ইউরেস্থিউস লারনিয়ার হাইড্রা বধ বা অজিয়ানের আস্তাবল পরিষ্কারের মত একটা ব্যর্থ কাজ হিসেবে গণ্য করতে পারে। অথচ হেরাক্লেসের যেন সে বিষয়ে কোনো চিন্তাই নেই! যা হোক, এটলাস যতক্ষণে আপেল নিয়ে এলো, ততক্ষণে সে নির্ভার থাকার মজা টের পেয়ে গেছে। তাই বুদ্ধি খাটিয়ে হেরাক্লেসকে সে বলল, “বাপু, ইউরেস্থিউস যখন তোমার সাথে এতই অবিচার করে, তখন নাহয় আমিই ওকে আপেলগুলো দিয়ে আসি! তোমার আর অযথা কষ্ট করার কী দরকার? খামোকা আরেকটা কাজের ভার চাপিয়ে দিতে পারে।” হেরাক্লেস যদিও খাটা নয়, কিন্তু বিশালবপু নিয়েও তার নাটা বুদ্ধি ছিল। তিনি বুঝতে পারলেন, এটলাস এই অন্তরীক্ষের বোঝা বওয়া থেকে রেহাই পেতে চাইছে। কৌশলে হেরাক্লেসের উপর কাজের ভার চাপিয়ে দিয়ে মশয় ঝাড়া হাতপা হতে চাইছে। অবশ্য আমরা পাঠকেরাও এটলাসের দুঃখ বুঝতে পারছি।

হেরাক্লেস ভান করলেন যেন তিনি এই প্রস্তাবে রাজী হয়েছেন। বললেন, “অবশ্যই! কিন্তু ব্যাপার হল কি, আমার পিঠের এই সিংহের চামড়াটা খুব প্যাঁড়া দিচ্ছে। এটাকে একটু ভালো করে জড়িয়ে নিলে আমার সুবিধে হয়।” এটলাস বললেন, “এ আর এমন কী? দাও, পৃথিবী আর স্বর্গকে আমি ধরছি, তুমি চামড়াটা ঠিক করে পরে নাও।” তারপর আপেলগুলোকে মাটিতে রেখে এটলাস পৃথিবী আর স্বর্গকে তুলে ধরলো। এমন সুযোগ পাঁড় মাতালেও হারায় না, তো হেরাক্লেস! তিনি আপেল নিয়ে চোখ বুজে দিলেন দৌড়! এমন দৌড় একালে উসাইন বোল্ট দেয়। এক দৌড়ে বীর চলে এলেন রাজার কাছে।

অন্য এক লেখায় দেখা যায়, হেরাক্লেস ল্যাডন নামক ড্রাগনটাকে মারতে সক্ষম হয়েছিলেন। আবার আরেক লেখায় দেখি, এটলাসের সাহায্য নিয়ে নয়, বরং হেরাক্লেস নিজে গিয়েই আপেল চুরি করেছিলেন। তবে যাই হোক না কেন, কাহিনীর সমাপ্তি বেশ বেদনাদায়ক।

এত কষ্ট করে নিয়ে আসা সোনালি আপেলগুলো রাজা রাখতে পারল না নিজের কাছে। যেহেতু এগুলো দেবতাদের সম্পত্তি, তাই ময়ূরচোখী হেরা দেবী আরেক দেবী এথেনাকে কল করে বললেন, “যাও বেটি, আপেলগুলো নিয়ে এসো। দুষ্টু হারকিউলিস ওগুলো মেরে দিয়েছে।” এথেনা আপেলগুলো নিয়ে এসে ফের বাগানে রেখে দিলেন।

(সমাপ্ত)

মিথলজি লিখেছেনঃ নির্ঝর রুথ ঘোষ

হারকিউলিসের একাদশ অভিযানঃ হেস্পেরাইদেসদের সোনার আপেল চুরি (শেষ পর্ব)TankiBazzমিথলজিhercules,Mythology
হারকিউলিসের দুঃসাহসিক বারো অভিযানের একাদশ অভিযানঃ হেস্পেরাইদেসদের সোনার আপেল চুরি (শেষ পর্ব) হেরাক্লেসের ঘাড়ে স্বর্গ আর পৃথিবী বহনের বোরিং কাজটা চাপিয়ে এটলাস চলল আপেল আনতে। কিন্তু খেয়াল করে দেখুন, এখানে হেরাক্লেস এটলাসের সাহায্য নিচ্ছে। অর্থাৎ এই কাজটাকেও ইউরেস্থিউস লারনিয়ার হাইড্রা বধ বা অজিয়ানের আস্তাবল পরিষ্কারের মত একটা ব্যর্থ কাজ হিসেবে...