মাসুদ রানা সিরিজ নিয়ে মুভি। 😱
জাজ মাল্টিমিডিয়ার অফিশিয়াল ঘোষনার পর বাংলা ইন্ড্রাস্ট্রির ফেইসবুক দুনিয়া পাশাপাশি মুভি রিলেটেড সব গ্রুপেই এটা এখন হট টপিক।
এ থেকে বুঝা যায় মাসুদ রানার প্রতি ভালোবাসা কতোটা মানুষের।
আর এ থেকে মুভি হলে সেটার প্রতি ভালোলাগা কাজ করবেই।
মাসুদ রানা ছেলে মেয়ে নির্বিশেষে প্রায় সবারই স্বপ্নপুরুষ,অন্তত মাসুদ রানার ভক্ত যারা তারা কখনো না কখনো নিজেকে মাসুদ রানা হিসেবে ভেবেছেন?
কেন?
কারন ওই এমনভাবে লিখা হয়, বর্ননা করা হয়,অবাস্তব ভাবে বেঁচে ফেরা মাসুদ রানাকে নিয়ে সংশয় জাগে না৷

Bhaijaan Elo Re

অগ্নিপুরুষে যখন লিখা হয়েছে মাসুদ রানা নেই , কাঁদেনি এমন পাঠক খুঁজে পাওয়া কষ্টকর৷এই গল্পের কাছাকাছি থিমে অবশ্য ভারতে অমিতাভ বচ্চন অভিনয় করেছেন। সবাই ব্যস্ত নায়ককে তা খুঁজতে, তবে আমি জানতে চাই চিত্রনাট্য কে লিখবে? কারন আসল সার্থকতা ওখানে, ধরে নিচ্ছি প্রথম গল্প ধ্বংস পাহাড়, vfx দিয়ে হোক বা যাই হোক কাপ্তাই বাঁধ তুলে ধরা হলো,কিন্তু গল্পের সময়টা পাকিস্তান আমলের কবির চৌধুরী বা ভারত প্রতিপক্ষ। মুভিতে এটা তো আর দেখানো যাবে না।একশন বা আবেগ গল্পে ছড়িয়ে আছে অনেক। তবে তা অবশ্যই মুভির জন্য যথেষ্ট না৷ স্ক্রিপ্ট রাইটিং এর ওয়ার্কশপ করেছি তখন বলা হলো গল্প তোমার যাই হোক৷ বানিজ্যিক মুভি তে এই উপমহাদেশে সবই আনতে হবে, নাচ, গান,একশন,রোমান্স, সাসপেন্স৷

মাসুদ রানা সিরিজে একশন,সাসপেন্স, থ্রিল এমনকি রোমান্সের ও কমতি নেই। গান নাহয় একটা দেশাত্মবোধক বা একটা রোমান্সের সময় দেওয়া যায়৷ জোর করে কোন বার বা নাইট ক্লাবে আরেকটা গান ঢুকানো যায়,বাট মাসুদ রানা নাচবে? ক্যারেক্টার যেমন বাস্তবে হলে ওয়ালথার পি পি কে দিয়ে গুলি ভইরা দিত নাচের প্রস্তাব দিলে। সম্ভব নয়। তবে ভরসা এটা মাসুদ রানার গল্পে এসবের প্রয়োজন নেই।

কিন্তু সর্ব স্তরের জনগন এই মুভি নিবে? বাজেট কিন্তু একটা ফ্যাক্ট। যদিও ঢাকা এটাক চললে এটাও না চলার কারন দেখি না৷সেক্ষেত্রে সেভাবে ভাবতে হবে। এতো বড় পদক্ষেপের জন্য জাজ মাল্টিমিডিয়া অবশ্যই ধন্যবাদ পাবে। এবার আসি পরিচালক বিচারে, এই সময়ে তৌকির আহমেদ অমিতাভ রেজা সবচেয়ে ভালো কাজ দেখাচ্ছেন আধুনিক নির্মানে, তবে একশন ঘরানায় দীপংকর দীপন সবচেয়ে ভালো কাজ দেখিয়েছেন।

তবে এনাদের নিলে সময়টা হয়ত বেশি লাগবে, বাট তাতে কি খুব বেশি ক্ষতি হবে? মাসুদ রানা এখনো অনেকেই পড়ে, জানা গল্প আবারো পড়ে, বই না পেলে পি ডি এফ নামিয়ে হলেও পড়ে৷ আমার নিজের কাছেই সব গুলো আছে সাজানো ফোল্ডারে। তো এই সিরিজের মুভি করে আবার বিব্রত অবস্থা হবে না তো?
নায়ক, অর্থাৎ পর্দার মাসুদ রানা৷

মাসুদ রানা এখন ঢাকায় নামে একটি মুভি হয়েছিল,প্র‍্য়াত নায়ক মান্না অভিনয় করেছিলেন, তখনকার হিসেবে ভালোই ছিল মুভিটি কিন্তু এই সময়ে দর্শকরা হাসবে।
ব্যবসার কথা ধরলে শাকিব খানকে ধরি?
সেক্ষেত্রে ফিগার ঠিক করতে হবে, চেহারায় রুক্ষতা আনতে হবে , সবচেয়ে বড় কথা প্রচুর পরিশ্রম করতে হবে।
তবে কালজয়ী এই ক্যারেক্টারের জন্য সব কিছু ছাড়তে কি রাজি হবেন সুপারস্টার? অবশ্য নির্মাতারা তাকে নিয়ে ভাববেন কিনা তাই বা কে জানে?
তবে হলে তার এবং টিমের জন্য কাজটা চ্যালেঞ্জিং হবে। 😐
আরেফীন শুভ,বিশেষ করে ঢাকা এটাকের পর এই ক্যারেক্টারে এই নায়ককে অনেকেই চাচ্ছেন, তবে ঢাকা এটাকে অভিনয় প্রদর্শনের সুযোগ বেশি ছিল না, মাসুদ রানায় পুরোটাই কিন্তু নায়কের উপরে৷

সবই তার চেহারায় ফোটাতে হবে,যেমনটা গল্পে লিখার মাধ্যমে আমাদের বুঝিয়ে দেওয়া হতো। আরেফীন শুভ কি যথেষ্ট? 😶
চঞ্চল চৌধুরি সেরা অভিনেতা, কিন্তু মাসুদ রানা ক্যারেক্টারে বাইরের দিকে দেখাতে হলেও ৬ মাস থেকে ১ বছর সময় লাগবে তার, হয়তো আরো বেশি আর তাতেই হবে না আর সব ছেড়ে এটাতেই থাকতে হবে, যদিও তার ডেডিকেশন নিয়ে প্রশ্ন তোলা যায় না।
কিন্তু তাও বয়স হিসেবে এবং চেনাজানা চঞ্চল চৌধুরিকে এই চরিত্রে মেলানোই যায় না। 😔
নির্মান যদি ভালো হয় নতুন কাউকে দেখতে চাই, যে অন্তত ৩/৪ বছরের জন্য এই ক্যারেক্টারে ডুবে থাকবে, দর্শকের আগ্রহ তৈরি হয়েই আছে, ভালো নির্মানে একটা ছোট্ট ট্রিজার বা ট্রেইলার যদি দর্শকদের ভালো লাগে তবে হিট না হওয়ার কারন দেখি না। ভালো লাগলে এই মুভির প্রচার দর্শকরাই করবে৷
তবে মাসুদ রানাকে মাসুদ রানা হিসেবেই ফোটাতে হবে।

রিভিউ লিখেছেনঃ আবরার সানি

TankiBazzমতামতMasud Rana
মাসুদ রানা সিরিজ নিয়ে মুভি। 😱 জাজ মাল্টিমিডিয়ার অফিশিয়াল ঘোষনার পর বাংলা ইন্ড্রাস্ট্রির ফেইসবুক দুনিয়া পাশাপাশি মুভি রিলেটেড সব গ্রুপেই এটা এখন হট টপিক। এ থেকে বুঝা যায় মাসুদ রানার প্রতি ভালোবাসা কতোটা মানুষের। আর এ থেকে মুভি হলে সেটার প্রতি ভালোলাগা কাজ করবেই। মাসুদ রানা ছেলে মেয়ে নির্বিশেষে প্রায় সবারই স্বপ্নপুরুষ,অন্তত মাসুদ...