র‌্যাটাটুই (ইংরেজি ভাষায়: Ratatouille) ২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত একটি মার্কিন এনিমেশন চলচ্চিত্র। পিক্সার এনিমেশন স্টুডিওর প্রযোজনায় নির্মিত এবং ওয়াল্ট ডিজনি পিকচার্‌সের মাধ্যমে সরবরাহকৃত এই চলচ্চিত্রটি সেরা এনিমেশন চিত্র হিসেবে গোল্ডেন গ্লোব পুরস্কার লাভ করেন
Kai Po Che

এক সামান্য ইদুরের অসামান্য শেফ হয়ে ওঠার গল্প এটা, যে পারে Gusteau এর চেয়েও ভাল রান্না করতে। Ratatoulie এমনই এক ইদুরের গল্প।

এনিমেশন মুভির জগতে মাইলফলক। ২০০৩ সালে সুপারহিরো এনিমেশন দ্যা ইনক্রেডিবলস বানিয়ে ওয়ার্ল্ডওয়াইড হইচই ফেলে দেয়া ডিরেক্টর ব্রেড বারড এর সবচেয়ে বিখ্যাত সিনেমা।রান্নাবান্নার ব্যাপারটা যে কি অপরিসীম শিল্পের পর্যায়ে পৌঁছে গেছে সেটা এই সিনেমা না দেখলে বুঝবেন না। কি এমন রেসিপি দিয়ে এই সিনেমার মাস্টারশেফ ওর অসাধারণ মেনুটি বানালো সেটা বাস্তবিকই আপনি চেখে দেখতে চাইবেন। তাহলে চলে যান প্যারিস;ফ্রান্সের বিখ্যাত রাঁধুনি গুস্তাভোর নামে আসলেই প্যারিসে একটি রেস্তোরা আছে।রেমি নামে কোন শেফ খুঁজে পেতেও পারেন,বলাতো যায়না!

এনিমেশন মুভি হলেও সিনেমাটির বাজেট ছিল ১৫০ মিলিওন ডলার। তুলে নিয়েছে ৬২০ মিলিওন ডলার,ভেঙে দিয়েছে ফ্রান্সে মুক্তি পেয়ে অন্যসব সিনেমার আয়ের রেকর্ড। রান্নার আর্ট শেখার জন্য এ সিনেমার এনিমেশন টিম ফ্রান্সের একটি রেস্তোরায় একজন শেফের আন্ডারে সত্যিই কোর্স করেছেন। পরিশ্রম বৃথা যায়নি ওদের।৫টি নমিনেশন পেয়ে তুলেও নিয়েছেন একটি অস্কার। আবার ২০০৭ সালের আগ পর্যন্ত ডিজনি আর পিক্সেলের সবচে বেশি আয় করা মুভির তালিকায় ছিল ঠিক ফাইন্ডিং নেমো আর ইনক্রেডিবলস এর পেছনে।

Ratatouille মুভি ইনফোঃ

Ratatouille (2007)
Movie name : Ratatouille
IMDb Rating- 8.0/10
Rotten Tomatoes : 96%
Personal rating: 8/10

Ratatouille রিভিউঃ

ইঁদুরের কর্মকাণ্ডে প্রায়শই আমরা খুব বিরক্ত থাকি … কি অবস্থাটাই না করে রাখে আমাদের ঘরবাড়ীর !! কিন্তু Remy নামের এই ইঁদুরের কর্মকাণ্ডে আপনারা শুধুই হাততালি দিবেন। কারণ, Remy যে অন্য সবার থেকে একটু আলাদা। সে রাঁধতে খুব ভালবাসে … Auguste Gusteau নামের এক বিখ্যাত শেফের খুব ভক্ত সে। সে স্বপ্ন দেখে একদিন সে Gusteau এর মত বিখ্যাত একজন শেফ হবে। কিন্তু ইঁদুর বলে কথা!! তাকে দেখলেই যে মানুষ মারার জন্য এগিয়ে আসে!!

একদিন ভাগ্যক্রমে Remy সেই Gusteau এর হোটেলের সামনে এসে হাজির হয় … তো সেই হোটেলে তখন খুব খারাপ সময় চলছিল। একে তো হোটেলের মালিক প্রধান শেফ Gusteau এর মৃত্যু অন্যদিকে 5 স্টার থেকে 3 স্টার হোটেল হয়ে গিয়েছিল সেটা। Remy মনে মনে এই চ্যালেঞ্জটাই নিয়ে ফেলে যে করেই হোক হোটেলের পুরনো ঐতিহ্য সে ফিরিয়ে আনবেই।

শুরু হয় Remy এর মিশন। কিচেনে Linguini নামের এক মহা দয়ালু ছেলের সাথে তার বন্ধুত্ব হয়ে যায়। সবার চোখকে ফাঁকি দিয়ে সে Linguini কে নতুন নতুন রান্না শেখাত। আর সেই খাবার খেয়ে প্রশংসা করত কাস্টমাররা। এদিকে দুষ্টু শেফ Skinner তাদের এই গোপন কর্মকাণ্ড ধরে ফেলে। কাহিনী মোড় নেয় অন্যদিকে …

২০০৭ সালে সেরা অ্যানিমেশন ছবির অস্কার পেয়েছিল “Ratatouille”। ও হ্যাঁ! ,যারা জানেন না Ratatouille কি জিনিষ তাদের জন্য বলছি যে এটি ফ্রান্সের একটি ঐতিহ্যবাহী খাবার। দারুণ মজার এই ছবিটি যারা এখনো দেখেননি তারা দেখে নিতে পারেন !!

হ্যাপি ওয়াচিং✌

মুভি রিভিউ লিখেছেনঃ Aseer Imam Khan

[review]

Ratatouille (2007) অস্কারসহ ৬৪টি চলচ্চিত্র পুরস্কার ও ৪২টি নমিনেশন!! - মুভি রিভিউTankiBazzহলিউড মুভি রিভিউRatatouille
র‌্যাটাটুই (ইংরেজি ভাষায়: Ratatouille) ২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত একটি মার্কিন এনিমেশন চলচ্চিত্র। পিক্সার এনিমেশন স্টুডিওর প্রযোজনায় নির্মিত এবং ওয়াল্ট ডিজনি পিকচার্‌সের মাধ্যমে সরবরাহকৃত এই চলচ্চিত্রটি সেরা এনিমেশন চিত্র হিসেবে গোল্ডেন গ্লোব পুরস্কার লাভ করেন এক সামান্য ইদুরের অসামান্য শেফ হয়ে ওঠার গল্প এটা, যে পারে Gusteau এর চেয়েও ভাল রান্না করতে।...